শিরোনাম

প্রকাশিত : ১৮ জুলাই, ২০২৪, ০৬:০৯ বিকাল
আপডেট : ০৭ অক্টোবর, ২০২৪, ০৮:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

খাগড়াছড়িতে কোটা সংস্কার আন্দোলনের ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি 

মোবারক হোসেন, খাগড়াছড়ি: [২] কোটা সংস্কার আন্দোলনের শিক্ষার্থীরা ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি পালন করেছে খাগড়াছড়িতে। ১৮ জুলাই বৃহস্পতিবার শিক্ষার্থীরা জড়ো হতে থাকে খাগড়াছড়ি শহরের চেঙ্গীস্কয়ার ও শাপলা চত্তর এলাকায়। 

[৩] সকাল সাড়ে ১০টার দিকে চেঙ্গীস্কয়ার থেকে কোটা সংস্কার আন্দোলনে অংশ নেয়া শিক্ষার্থীরা মিছিল নিয়ে এগিয়ে আসে শাপলা চত্তর এলাকায়। প্রথমে পুলিশের বাঁধারমুখে পড়লেও পরে পুলিশ পিছু হটে। শাপলা চল্টর দখল নিয়ে সেখানে চলে দীর্ঘ সময় বিক্ষোভ সমাবেশ। শিক্ষার্থীরা নিজেদের নিয়ন্ত্রণে নেয় নেয় শাপলা চত্তর ও সেলিম মার্কেট এলাকা। বন্ধ করে দেয়া হয় যানবাহন চলাচল। 

[৪] আন্দোলনের মুখে দোকান-পাট বন্ধ করতে বাধ্য হয় ব্যবসায়ীরা। শিক্ষার্থীদেও পক্ষ হতে ঘোষণা দেয়া হয় খাবারের দোকান, ওষধের দোকান ও জরুরী সেবায় নিয়োজিত এ্যাম্বুলেন্স চলবে। পরে বেলা ১২টার দিকে আবারো একটি মিছিল নিয়ে সেলিম মার্কেট, ভাঙ্গাব্রিজ ও কোর্টবিল্ডং এলাকা ঘুরে শাপলা চত্তরে গিয়ে আবরো মিলিত হয় সমাবেশে। এসময় বেশ কয়েকজ শিক্ষার্থী পুলিশের সমালোচনা করে বক্তব্য দেন। এসময় কোটা নয়-মেধা মেধা, চেয়েছিলাম অধিকার-হয়ে গেলাম রাজাকার ইত্যাদি শ্লোগান দেয় শিক্ষর্থীরা। প্রদর্শন করা হয় প্লে-কার্ড, ব্যানার, ফেষ্টুন। 

[৫] ঢাকা বিশ্ববিদ্যালয় সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে হামলা ও নির্যাতনের বিচার দাবি করা হয়। এছাড়াও কোটা সংস্করের দাবি পূরণ না হওয়া পর্যন্ত শিক্ষার্থীরা মাঠ ছেড়ে যাবে না বলেও হুশিয়ারী দেয়া হয়। এদিকে যে কোনো পরিস্থিতি এড়াতে পুলিশের ছিল সতর্ক পাহাড়ায়। দীঘিনালা সড়কে যানবাহন আটকা পড়ে। শহরে থেমে থেমে অটো চলতে দেখা গেছে। গাড়ি না পেয়ে পায়ে হেঁটেই পথচারীরা জরুরী প্রয়োজনে অফিস কিংবা বাজারে গিয়েছে। সিডিউল বিপর্যয় ঘটে চট্টগ্রাম, ফেনী ও ঢাকাগামী বাস সার্ভিস। সময়মত কোনো যানবাহন ছেড়ে যায় নি। 

[৬] কোটা সংস্কারের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দেশজুড়ে ডাকা শাটডাউন কর্মসূচির অংশ হিসেবে খাগড়াছড়িতে সড়কে অবস্থান নেয় শিক্ষার্থীরা।

[৭] খাগড়াছড়ি সদর থানার অফিসার ইনচার্জ তানভীর হাসান বলেন, কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। শিক্ষার্থীদের সড়ক থেকে সরে যাওয়ার অনুরোধ করছেন তিনি।

[৮] উল্লেখ্য সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে মঙ্গলবার দেশের বেশ কিছু জায়গায় আন্দোলনকারী এবং সরকার দলীয় সংগঠন ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষের মধ্যে ৬জন নিহত হন। সহিংসতা ছড়িয়ে পড়ায় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়।

[৯] এদিকে পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন ১৯০০বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে খাগড়াছড়িতে গণসমাাবেশ বিক্ষোভ মিছিল করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। বৃহস্পতিবার সকালে খাগড়াছড়ি জেলা সদরের চেঙ্গী স্কোয়ারে এ গণসমাবেশ অনুষ্ঠিত হয়। এতে জেলার বিভিন্ন উপজেলা থেকে ছাত্র-যুবক ও নারী-পুরুষ অংশগ্রহণ করেন। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়