শিরোনাম

প্রকাশিত : ১৫ জুলাই, ২০২৪, ০২:১৪ দুপুর
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৩:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মুন্সীগঞ্জে বর্ষায় মাছ শিকারে বাড়ছে টেঁটার কদর

অমিত খাঁন, শ্রীনগর: [২] মুন্সীগঞ্জের শ্রীনগরে এখন ভরা বর্ষা মৌসুম। এই অঞ্চলের খাল, বিল, পুকুর, নদী নালাসহ জলাশয় গুলোতে পানিতে থৈ-থৈ অবস্থা। আর বর্ষার পানি বাড়ার সাথে সাথে বাড়ছে দেশী মাছসহ নানা প্রজাতির ছোট-বড় মাছের উপস্থিতি। এসব মাছ শিকারের জন্য স্থানীয়ভাবে ব্যবহার করা হচ্ছে বিভিন্ন ধরণের টেঁটা, জাল ও ফাঁদের। 

[৩] তবে গ্রাম গঞ্জে মাছ শিকারের জন্য টেঁটার ব্যবহার করে আসছেন যুগযুগ ধরে। এই মৌসুমে বিভিন্ন চকে ছোট ডিঙ্গি নৌকায় ভেসে টেঁটা দিয়ে মাছ শিকারিদের উপস্থিতি বাড়ে। শিকারিরা টেঁটা দিয়ে নলা, গরর্মা, রুই, কাতল, কালিবাউশ, শোল, টাকিসহ অন্যান্য মাছ শিকার করতে দেখা যাচ্ছে। এ সিজনে স্থানীয় হাটবাজারে টেঁটার বিকিকিনি বাড়ে। 

[৪] শ্রীনগর সদর এলাকার দেউলভোগ সড়কের পাশে বাণিজ্যিক ভাবে গড়ে উঠেছে টেঁটার শিল্প। বিভিন্ন আকার ও আকৃতির টেঁটা তৈরি কাজে কারিগররা ব্যস্ত সময় পাড় করছেন। সরেজমিনে গিয়ে দেখা গেছে, শ্রীনগর উপজেলা রোডের দেউভোগে বেশ কয়েকটি দোকানে তৈরি হচ্ছে নানান ধরণের টেঁটা। এর পাশাপাশি টেঁটার কুড়া, বড়সির ছিপসহ মাছ ধরার অন্যান্য উপকরণ বিকিকিনি হচ্ছে এখানে। সড়কের পাশে সারি সাড়িভাবে বাঁশের টেঁটার কুড়া, বড়সির ছিপ ও নানা ধরণের রেডিমেট টেঁটার পসরা সাজিয়ে রাখা হয়েছে। রেডিমেট টেঁটা তৈরি কাজে পারর্দশী প্রায় অর্ধশতাধিক শ্রমিক কাজ করছেন। 

[৫] জানা গেছে, এখানে ৮/১০টি দোকানে টেঁটা তৈরি হচ্ছে। প্রকার ভেদে রেডিমেট এসব টেঁটার বিক্রি হচ্ছে ৫০ টাকা থেকে ২০০ টাকা করে। বড়সির ছিপ ও টেঁটার কুড়া বিক্রি হচ্ছে ৫০ থেকে ১৫০ টাকা। এছাড়াও শিকারিদের চাহিদা অনুযায়ী টেঁটার অর্ডার নেওয়া হচ্ছে এখানে। 

[৬] রিয়াদ হোসেন, প্রান্ত, রুবেলসহ কয়েক শ্রমিক বলেন, বর্ষা মৌসুমে টেঁটার কারখানায় রোজ মজুরীতে কাজ করছেন তারা। রাজু মিয়া নামে একজন দোকানি বলেন, বর্ষা মৌসুমে ৩-৪ মাস টেঁটা তৈরির কাজে ব্যস্ততা বাড়ে। এছাড়া বছরের বাকি মাস এ পেশায় কাজ থাকেনা। রেডিমেট টেঁটাসহ মাছ ধরার বিভিন্ন উপকরণ পাইকারী বিক্রির পাশাপাশি খুচরা বিক্রি করছেন তিনি। এখানে সাপ্তাহিক মঙ্গলবার দেউলভোগ হাটের দিন টেঁটার ক্রেতাদের ভিড় বাড়ে। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়