শিরোনাম

প্রকাশিত : ১৩ জুলাই, ২০২৪, ০৬:৩৭ বিকাল
আপডেট : ০৩ অক্টোবর, ২০২৪, ০৯:২৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বান্দরবানে আলোচিত বৌদ্ধ ধর্মীয় গুরুর ঝুলন্ত মরদেহ উদ্ধার

বাবুল খাঁন, বান্দরবান: [২] রোয়াংছড়ির আর্য গুহা ধুতাঙ্গবিমুক্তি বৌদ্ধ বিহার থেকে পার্বত্য অঞ্চলের আলোচিত বৌদ্ধ ধর্মীয় গুরু ড. এফ দীপংকর মহাথের নামে এক বৌদ্ধ ধর্মীয় গুরুর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। শনিবার (১৩ জুলাই) বিকালে উপজেলার তারাছা ১ নম্বর ওয়ার্ড  আর্য গুহাধুতাঙ্গবিমুক্তি বৌদ্ধ বিহার থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

[৩] স্থানীয় সুত্রে জানা যায়, ড. এফ দীপংকর মহাথের ২০১৬ সাল থেকে অদ্যাবধি আর্য গুহাধুতাঙ্গবিমুক্তি বৌদ্ধ বিহারের অধ্যক্ষ হিসেবে দ্বায়িত্ব পালন করে আসছিলেন। বিহারের যে কক্ষে অধ্যক্ষ ধর্মীয় চর্চা (ধ্যান) করতেন সে কক্ষ থেকে ঘন্টা বাজানো ছাড়া সকলের প্রবেশে  বারন ছিল অধ্যক্ষের। বিহারে দুপুরে   ভান্তের কোন সাড়া শব্দ না পেয়ে খোঁজ নিতে গেলে কক্ষটির আড়ের সাথে রশি দিয়ে ঝুলন্ত অবস্থায় অধ্যক্ষের ঝুলন্ত মরদেহ দেখতে পেয়ে কমিটিসহ  পুলিশকে খবর দেয়। পরে পুলিশ ও বিহার কমিটির সদস্যরা  কক্ষটি থেকে মৃত্যুর আগে শিষ্যদের উদ্দেশ্যে লিখে যাওয়া দুইটি পরামর্শ মূলক  চিঠি উদ্ধার করেন। তার এই মৃত্যুতে স্থানীয়দের মাঝে বিভিন্ন জল্পনা কল্পনার সৃষ্টি হলেও চিঠি দুইটির কারনে বিহার অধ্যক্ষ আত্নহত্যা করেছেন বলে প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে।

[৪] আর্যগুহা ধুতাঙ্গবিমুক্তি বৌদ্ধ বিহারের প্রধান দায়ক প্রসন্ন কান্তি তঞ্চঙ্গ্যা জানান ভান্তে একজন ত্যাগী সাধক এভাবে ভান্তের মৃত্যু কোনভাবেই প্রত্যাশা ছিলনা এর বেশীকিছু তিনি আর বলতে অপারগতা প্রকাশ করেন।

[৫] রোয়াংছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পারভেজ আলী  জানান, মরদেহ উদ্ধার উদ্ধার করে করে ময়না তদন্তের জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। আইনানুগ প্রক্রীয়া চলমান রয়েছে বলে জানান তিনি। 

[৬] গত ২০২২ সালে ১২জুন বান্দরবান সদর উপজেলা কুহালং ইউনিয়নের মিনঝিড়ি পাড়া বৌদ্ধবিহারের অধ্যক্ষ নন্দ বংশ মহাথের নামের আরেক বৌদ্ধ ভিক্ষুর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছিল পুলিশ। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়