শিরোনাম
◈ রিজার্ভ থেকে কোনো অর্থ খরচ না করেই দুই মাসে দেনা পরিশোধ দেড় বিলিয়ন ডলার (ভিডিও) ◈ ইরানে হামলা করলে বিপর্যয় নেমে আসবে: রাশিয়ার হুঁশিয়ারি  ◈ নির্বাচনের সম্ভব্য সময় নিয়ে বিতর্ক, সন্দেহ-সংশয়ে রাজনীতিবিদরা ◈ ফুটবল ফেডারেশনের নির্বাচন: প্রথম দিনে মনোনয়ন প্রত্যাহার করলেন দু’জন ◈ দেশব্যাপী ব্ল্যাকআউট: ক্ষমা চেয়ে ৪ দফা দাবী তুলে ধরেন পল্লী বিদ্যুৎ সমিতির ভুক্তভোগী কর্মকর্তারা ◈ পরিবারসহ রাতের আঁধারে ভারতে যাওয়ার পথে ধরা পড়লেন তারা ◈ জয়পুরহাটের পাঁচবিবি সীমান্তে বিএসএফের কাঁটাতার, বিজিবির বাধায় পণ্ড ◈ ১৯ দিনে ডেঙ্গুতে ৭৮ জনের প্রাণহানি ◈ সৌদির টিভি অফিসে হামাসকে ‘সন্ত্রাসী’ বলায় হামলা-আগুন ◈ স্বর্ণের দামে বিশ্ববাজারে নতুন ইতিহাস

প্রকাশিত : ১১ জুলাই, ২০২৪, ১০:৩৫ রাত
আপডেট : ০৩ অক্টোবর, ২০২৪, ০৯:২৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফরিদপুরে পদ্মা নদীতে অভিযান, নিষিদ্ধ জাল পুড়িয়ে ধ্বংস

ফরিদপুর প্রতিনিধি: [২] ফরিদপুর সদরপুর উপজেলার পদ্মা নদীতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ নিষিদ্ধ জাল জব্দ ও বাঁধ অপসারণ করেছে প্রশাসন। পরে জব্দ করা ২৭টি চায়না দুয়ারি জাল পুড়িয়ে ধ্বংস করা হয়।

[৩] বৃহস্পতিবার (১১ জুলাই) দুপুর থেকে বিকেল পর্যন্ত পদ্মা নদীর শয়তান খালি ঘাট থেকে চন্দ্রপাড়া ঘাট এলাকায় এ অভিযান পরিচালনা করেন উপজেলার সহকারী কমিশনার (ভূমি) রুবানা তানজিন।

[৪] স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার পদ্মা ও আড়িয়াল খাঁ নদীতে নিষিদ্ধ চায়না দুয়ারি জাল ও কারেন্ট জাল দিয়ে দিনরাত মা মাছ, পোনাসহ দেশীয় মাছ ধরছে এলাকার কিছু মানুষ। এমনকি মাছ ধরতে নদীর পাড়ে স্থাপনাও তৈরি করেছে। খবর পেয়ে অভিযান চালান সহকারী কমিশনার (ভূমি) রুবানা তানজিন।

[৫] এ সময় উপজেলা মৎস্য কর্মকর্তা এস এম জাহাঙ্গীর কবির ও থানা পুলিশের একটি দল সহ মৎস্য দপ্তরের কর্মচারিরা তাঁর সঙ্গে ছিলেন। অভিযানে ২৭টি চায়না দুয়ারি জাল জব্দ করা হয়। এ সময় একটি অবৈধ বাঁধ ভেঙে দেওয়া হয়। 

[৬] তবে অভিযানের বিষয়টি টের পেয়ে সংশ্লিষ্ট লোকজন সঁটকে পড়েন। পরে নদীর পাড়ে জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। জব্দকৃত চায়না দুয়ারির আনুমানিক মূল্য দুই লক্ষ টাকা।

[৭] সহকারী কমিশনার (ভূমি) রুবানা তানজিন জানান, অবৈধভাবে মৎস্য সম্পদ আহরণের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে প্রায় ৭০০ মিটার চায়না দুয়ারি জাল উদ্ধার করে বিনষ্ট করা হয়। জালে আটকে পড়া পোনা মাছগুলো নদীতে অবমুক্ত করা হয়েছে। এসময় একটি বাঁধও অপসারণ করা হয়েছে।

[৮] তিনি আরও জানান, এসব জালে মাছের পোনাসহ নানা জলজ প্রাণীও উঠে আসে। দেশীয় প্রজাতির মাছ সংরক্ষণ, মা মাছ, রেণু পোনা নিধন বন্ধ ও জীববৈচিত্র্য রক্ষায় এমন অভিযান অব্যাহত থাকবে। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়