শিরোনাম
◈ আমাদের পরামর্শ হয়তো আর দরকার নেই, এজন্য ডাকেনি : মুজিবুল হক চুন্নু ◈ পরামর্শ ইতিবাচকভাবে নিয়েছে সরকার: বৈঠক শেষে গণফোরাম ◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল

প্রকাশিত : ১০ জুলাই, ২০২৪, ০৮:৪৩ রাত
আপডেট : ১১ অক্টোবর, ২০২৪, ০৭:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাখাইনে থামেনি বিস্ফোরণ, আতংকিত এপারের লোকজন

জিয়াবুল হক, টেকনাফ: [২] মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু টাউনশিপের বিভিন্ন এলাকায় মুহুর্মুহু বিস্ফোরণ অব্যাহত রয়েছে। বিস্ফোরণের বিকট শব্দ ভেসে আসায় কক্সবাজারের টেকনাফ উপজেলার নাফনদীর সীমান্তবর্তী বিভিন্ন এলাকার মানুষের মাঝে  আতঙ্কের মধ্যে দিন পার করছেন। এদিকে মিয়ানমারে সংঘাতময় পরিস্থিতিতে বিভিন্ন কৌশলে  নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশে করছে বলে স্থানীয় সুত্রে জানা যায়।

[৩] ৯ জুলাই মঙ্গলবার রাত ১০টা থেকে ১০ জুলাই বুধবার বিকাল ৩ টা পর্যন্ত মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে ভেসে আসা বিস্ফোরণের বিকট শব্দ শুনতে পেয়েছেন টেকনাফের বাসিন্দারা। 

[৪] তাঁরা জানান, মিয়ানমারের যেসব এলাকা থেকে বিস্ফোরণের শব্দ ভেসে আসছে, সেখানে মিয়ানমারের রাখাইনের মংডু টাউনশিপের পেরাংপুরু, কাদিরবিল, হারিপাড়া, মংনিপাড়া, নলবন্ন্যা, সুদাপাড়া, সিকদারপাড়া, নুরুল্লাপাড়া হাসুরাতা ও ফাতংজা গ্রাম অবস্থিত। মর্টার শেল ও শক্তিশালী গ্রেনেড বিস্ফোরণের কারণে বিকট শব্দ হচ্ছে বলে দাবি টেকনাফের বাসিন্দাদের।

[৫] স্থানীয় জনপ্রতিনিধিরা জানান, মিয়ানমারের যেসব এলাকা থেকে বিস্ফোরণের শব্দ ভেসে আসছে, তা রোহিঙ্গা অধ্যুষিত। ধারণা করা হচ্ছে, সেখানে সরকারি বাহিনীর সঙ্গে সশস্ত্র গোষ্ঠীগুলোর সংঘাত চলছে। ওই এলাকায় আকাশে যুদ্ধবিমানও উড়তে দেখা যাচ্ছে। সংঘাতের কারণে রোহিঙ্গা জনগোষ্ঠীর অনেকে বাংলাদেশে পালিয়ে আসার চেষ্টায় রয়েছেন। 

[৬] এমনকি টেকনাফ থানা উপজেলার হ্নীলা ইউনিয়নের জাদিমুড়া, লেদা, টেকনাফ সদর ইউনিয়নের বরইতলি, কেরুনতলী, মহেষখালী পাড়া, কোনকার পাড়া, সাবরাং ইউনিয়নের লেজির পাড়া, আচারবনিয়া পাড়া, দক্ষিণ নয়া পাড়া ও শাহপরীর দ্বীপের জালিয়া পাড়া, মিন্ত্রী পাড়া, দক্ষিণ পাড়া, মাঝের পাড়া এলাকা দিয়ে বিভিন্ন কৌশলে মিয়ানমারের নারী-পুরুষ ও শিশুরা আসছে। এতে এক শ্রেনীর লোকজন স্থানীয় আইনশৃংখলা বাহিনীকে ম্যানেজ করে জেলেদের নৌকা দিয়ে পাচার করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

[৭] এব্যাপারে সাবরাং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর হোসেন বলেন, টেকনাফের নাফনদীর কিনারায় মিয়ানমারের মংডু। মাত্র কয়েক কিলোমিটার দূরে চার মাস ধরে বিস্ফোরণের ঘটনা ঘটছে। ফলে এপারের মানুষ বিস্ফোরণের শব্দে ঘুমাতে পারছেন না। তাঁদের স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হচ্ছে।

[৮] টেকনাফ পৌরসভার প্যানেল মেয়র মুজিবুর রহমান বলেন, বিস্ফোরণের শব্দে এলাকার ঘরবাড়ি কেঁপে উঠছে। সীমান্তবর্তী এলাকার মানুষ আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন।

[৯] এবিষয়ে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আদনান চৌধুরী বলেন, টেকনাফ উপজেলার বিভিন্ন সীমান্ত এলাকায় রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে বিজিবি ও কোস্টগার্ডের টহল জোরদার রয়েছে। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়