শিরোনাম
◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল

প্রকাশিত : ০৭ জুলাই, ২০২৪, ০৫:০৯ বিকাল
আপডেট : ১৫ অক্টোবর, ২০২৪, ০৩:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আবারও হালদা নদীতে ভেসে উঠলো মরা কাতলা মা-মাছ 

শাহাদাত হোসেন, রাউজান (চট্টগ্রাম): [২] দুই সপ্তাহ পর আবারও দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে মরা কাতলা মা-মাছ ভেসে উঠেছে। বরিবার (৭জুলাই) দুপুরে রাউজানের অংশে উরকিরচর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের নদীর সাথে সংযুক্ত সাকর্দা খালে থেকে মরা মা মাছটি উদ্ধার করা হয়। 

[৩] স্থানীয় ইউপি সদস্য সাজ্জাদ শাহ্ জানান, উদ্ধারকৃত কাতলা মা মাছটির ওজন হবে আনুমানিক ১২কেজি। মাছটি পঁচে দূর্গন্ধ সৃষ্ঠি করায় ইউএনও মহোদয়ের নির্দেশনায় মাটি চাপা দেয় হয়েছে। তবে গত দুই সাপ্তাহে হালদা ৬টি মা মাছসহ একটি মৃত ডলফিন মরেছে। 

[৪] উল্লেখ্য, গত ৩০ জুন বরিবার দুপুর ১টার দিকে হাটহাজারীর আজিমের ঘাট এলাকা থেকে প্রায় ১৯ কেজি ৩০০ গ্রাম ওজনের একটি মৃত কাতলা মা মাছ উদ্ধার করা হয়। এর আগে গত ২৫ জুন মঙ্গলবার দুপুরে হাটহাজারী উপজেলার গড়দুয়ারা এলাকায় ৯০ কেজি ওজনের ৭ ফুট লম্বা একটি মৃত ডলফিন ভেসে ওঠে। 

[৫] ২৮ জুন হাটহাজারী উপজেলার উত্তর মাদার্শা ইউনিয়নের কুমারখালী এলাকা থেকে দুটি কাতলা মা মাছ উদ্ধার করা হয়। একটির ওজন ছিল ১০ কেজি, অপরটির ওজন ১২ কেজি ৫০০ গ্রাম। গত ২৬ জুন রাউজান উরকিরচর বাকর আলী চৌধুরী ঘাট এলাকায় ১০ কেজি ওজনের একটি রুই মা-মাছ মরে ভেসে ওঠে। তার কয়েক দিন আগেও ১২ কেজি ওজনের একটি কাতলা মা-মাছ মরে ভেসে উঠেছিল। 

[৬] এ বিষয়ে হালদা গবেষক ও চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের জীববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. শফিকুল ইসলাম বলেন, রবিবার দুপুর ১২ টার দিকে রাউজান উপজেলার উরকিরচর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের মইসকরম এলাকার সাকর্দা খালে ১টি  মৃত কাতলা মা মাছ ভেসে ওঠে যার ওজন প্রায় ১২ কেজি। 

[৭] এই নিয়ে গত দুই সপ্তাহে হালদা নদীতে ১টি ডলফিন ও ৬টি মা মাছের মৃত্যু হয়। যার হালদা নদীর জলজ বাস্তুতন্ত্রের জন্য অশনিসংকেত। হালদা জলজ বাস্তুতন্ত্রকে মাছ, ডলফিন ও অন্যান্য প্রাণীর নিরাপদ আবাসস্থল নিশ্চিত করতে দূষনসহ সবধরনের ধংসাত্মক কর্মকান্ড বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। তবে হালদায় কী কারণে মা মাছ মারা যাচ্ছে, তা এখনো বের করতে পারেনি। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়