শিরোনাম
◈ হাসিনাকে রাজনৈতিক আশ্রয় দেওয়া নিয়ে ভারত যা ভাবছে ◈ আজ কয়েকটি দল ও জোটের সঙ্গে সংলাপে বসবেন  ড. মুহাম্মদ ইউনূস ◈ ঢাকা-১৫ আসনের সাবেক সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার গ্রেফতার ◈ ঘূর্ণিঝড় ‌‘ডানা’ নিয়ে সর্বশেষ যা জানা গেলো ◈ রাষ্ট্রদ্রোহ মামলায় পল্লী বিদ্যুতের ৬ কর্মকর্তা রিমান্ডে ◈ নির্বাচন নিয়ে আসিফ নজরুলের বক্তব্য সরকারের বক্তব্য নয়: ধর্ম উপদেষ্টা ◈ হাওরে সাঁতার কাটতে গিয়ে নিখোঁজ ব্যাংক কর্মকর্তার লাশ উদ্ধার ◈ ২০২৬ সালের মধ্যেই দেশের প্রথম পাতাল রেল চালু করতে চায় কর্তৃপক্ষ (ভিডিও) ◈ জাতীয় মসজিদের নতুন খতিবকে নিয়ে শায়খ আহমাদুল্লাহর মন্তব্য ভাইরাল ◈ শেখ হাসিনাকে কোন প্রক্রিয়ায় ফেরত আনা হবে, জানালেন আইন উপদেষ্টা আসিফ নজরুল (ভিডিও)

প্রকাশিত : ০৬ সেপ্টেম্বর, ২০২৪, ০৮:৫১ রাত
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০২:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শুক্রবার মেট্রোরেল চালানোর প্রস্তুতি নিয়ে যা জানা গেল

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) যাত্রীদের চাহিদার কথা বিবেচনায় নিয়ে শুক্রবার বিকেলে মেট্রোরেল পরিচালনার উদ্যোগ নিয়েছে। তবে কোন শুক্রবার থেকে চলবে, সেটি এখনো আনুষ্ঠানিক ঘোষণা হয়নি।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) ডিএমটিসিএলের এমআরটি-৬-এর অতিরিক্ত প্রকল্প পরিচালক (ইলেকট্রিক্যাল, সিগন্যাল অ্যান্ড টেলিকমিউনিকেশন অ্যান্ড ট্র্যাক) মোহাম্মদ জাকারিয়া বলেন, মেট্রোরেলের স্টেশনগুলোয় সার্বিক প্রস্তুতি সম্পন্ন করতে আরও কিছুদিন সময় লাগবে। শুক্রবার মেট্রোরেল চলাচলের বিষয়ে যথেষ্ট কনফিউশন আছে। ডিএমটিসিএল কিংবা সরকারের পক্ষ থেকে কখনো বলা হয়নি যে আজ শুক্রবার থেকে মেট্রোরেল চলাচল করবে।

তিনি বলেন, শুক্রবার মেট্রোরেল চালাতে তাদের কাজ জোরেশোরে চলছে। তিনি আশা করছেন, ২০ সেপ্টেম্বরের (শুক্রবার) মধ্যে সেটা করতে পারবেন। তবে হুট করে চালানো শুরু করে আবার কোনো ইস্যুতে মেট্রোরেল চালানো বন্ধ করে দিলে লাখো যাত্রী বিপাকে পড়বেন। তাই সব দিক গুছিয়ে নিয়েই তারা শুক্রবার মেট্রোরেল পরিচালনা করতে চান।

ডিএমটিসিএল সূত্রে জানা যায়, শুক্রবার মেট্রোরেল চালাতে গেলে অনেক ধরনের প্রস্তুতি দরকার। মেট্রোরেলে জনবলসংকট রয়েছে। শুক্রবার স্টেশনগুলোতে মাত্র একজন কর্মকর্তা থাকেন। তাই শুক্রবার মেট্রোরেল চালাতে গেলে টিকিট বিক্রি, ট্রেন অপারেটর, স্টাফ সবার কর্মঘণ্টা পুনর্বণ্টন করতে হবে। ডিউটি রোস্টারও করতে হবে।ডিএমটিসিএলের কর্মীরা প্রতি কর্মদিবসে সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত মেট্রোরেল স্টেশনে কর্মরত থাকেন। সম্প্রতি মেট্রোরেলের অধস্তন কর্মচারীরা বেতন-ভাতা, সুযোগ-সুবিধাসহ সার্ভিস রুল প্রণয়ন করতে ডিএমটিসিএলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের চাপে রেখেছেন। তাই শুক্রবার মেট্রোরেল চালাতে গেলে তাদের ওভারটাইম দেওয়া হবে, নাকি কর্মীদের কর্মঘণ্টার পুনর্বণ্টন করা হবে, এ নিয়ে এখনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি কর্তাব্যক্তিরা।

বর্তমানে উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিলের পথে শেষ ট্রেন ছাড়ে রাত ৮-৩৩টায়। আর মতিঝিল স্টেশন থেকে উত্তরার উদ্দেশে শেষ ট্রেন ছাড়ে রাত ৯টা ১৩ মিনিটে। সূত্র : আরটিভি

  • সর্বশেষ
  • জনপ্রিয়