শিরোনাম
◈ আমার কাছে বিশ্বকাপ খেলা মুখ্য নয়, ক্যারিয়ারের বাকি সময়টা উপভোগ করতে চাই: মেসি ◈ অভিনেত্রী তামান্না ভাটিয়াকে টানা ৮ ঘণ্টা জিজ্ঞাসাবাদ ◈ ‘এলিয়েনরা সত্যিই আছে’, নাসার ফিল্ম নির্মাতা সাইমন হল‌্যান্ডের দাবি ◈ নির্বাচন নিয়ে সরকারের বক্তব্যে সন্দেহ তারেকের : সহযোগীদের খবর ◈ হাসিনাকে রাজনৈতিক আশ্রয় দেওয়া নিয়ে ভারত যা ভাবছে ◈ আজ কয়েকটি দল ও জোটের সঙ্গে সংলাপে বসবেন  ড. মুহাম্মদ ইউনূস ◈ ঢাকা-১৫ আসনের সাবেক সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার গ্রেফতার ◈ ঘূর্ণিঝড় ‌‘ডানা’ নিয়ে সর্বশেষ যা জানা গেলো ◈ রাষ্ট্রদ্রোহ মামলায় পল্লী বিদ্যুতের ৬ কর্মকর্তা রিমান্ডে ◈ নির্বাচন নিয়ে আসিফ নজরুলের বক্তব্য সরকারের বক্তব্য নয়: ধর্ম উপদেষ্টা

প্রকাশিত : ০২ আগস্ট, ২০২৪, ০২:৪০ দুপুর
আপডেট : ১৬ অক্টোবর, ২০২৪, ০৯:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আগামী মঙ্গলবার থেকে চলতে পারে আন্তঃনগর ট্রেন

ট্রেন

শাহীন খন্দকার: [২] কোটা সংস্কার আন্দোলন ঘিরে সাম্প্রতিক প্রায় দুই সপ্তাহ সারা দেশে ট্রেন চলাচল বন্ধ ছিলো। বৃহস্পতিবার (১ আগষ্ট) থেকে স্বল্প পরিসরে ট্রেন চলাচল করলেও  শুক্রবার (২ আগস্ট) রাজধানীর কমলাপুর রেলস্টেশনে নেই তেমন যাত্রী। স্বল্প সংখ্যক যাত্রী নিয়েই গন্তব্যের উদ্দেশ্যে ট্রেন ছেড়ে  গিয়েছে।

[৩] শুক্রবার সকালে কমলাপুর রেলস্টেশনে গিয়ে দেখা গেছে, অল্প কিছু যাত্রী স্টেশনের প্ল্যাটফর্মে বসে ট্রেনের জন্য অপেক্ষা করছে। পুরো রেলস্টেশন প্রায় ফাঁকা হয়ে আছে। তবে ট্রেন চলাচল চালু থাকায় রেলস্টেশনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপস্থিতি দেখা গেছে।

[৪] খোঁজ নিয়ে জানা গেছে, সকাল ৭টায় রেলওয়ে স্টেশন থেকে দেওয়ানগঞ্জ কমিউটার ট্রেনটি ছেড়ে যায়। ছুটির দিন হওয়ায় ঢাকা থেকে নারায়ণগঞ্জগামী কমিউটার, তিতাস কমিউটারসহ আরও অন্যান্য কিছু ট্রেন চলাচল বন্ধ রয়েছে। দুপুর ১টায় চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশ্যে রাজশাহী এক্সপ্রেস ও বিকাল ৩টায় দেওয়ানগঞ্জের উদ্দেশ্যে জামালপুর কমিউটার ট্রেনগুলো গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে  যাবে।

[৫] কমলাপুর রেলস্টেশনের কাউন্টার মাস্টার আনোয়ার হোসেন বলেন, গতকাল সকাল থেকে স্বল্প পরিসরে ট্রেন চলাচল শুরু হয়েছে। বাংলাদেশ রেলওয়ের সিদ্ধান্ত অনুযায়ী কারফিউ শিথিল থাকা অবস্থায় স্বল্প পরিসরে ট্রেন চলাচল করবে। ট্রেন ও যাত্রীদের নিরাপত্তার জন্য রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা ট্রেনে রয়েছেন।

[৬] যাত্রী সংখ্যার বিষয়ে তিনি বলেন, শুক্রবার ছুটির দিন হওয়ায় ঢাকা থেকে নারায়ণগঞ্জগামী কমিউটার, তিতাস কমিউটারসহ আরও অন্যান্য কিছু ট্রেন চলাচল বন্ধ রয়েছে। সেজন্য যাত্রী একেবারেই কম। তবে, গতকাল বৃহস্পতিবার ও যাত্রীর সংখ্যা তেমন বেশি ছিল না।

[৭] আনোয়ার হোসেন আরও বলেন, সকালে কমলাপুরে তেমন যাত্রী ছিল না। স্বল্প দূরত্বে যারা গেছেন তাদের অধিকাংশ বিমানবন্দর বা টঙ্গী স্টেশনে নেমে গেছেন। ফিরতি ট্রেনে কিছু যাত্রী ছিলো। রেলওয়ে পূর্বাঞ্চল অফিস থেকে জানানো হয়েছে, চট্টগ্রামে প্রাথমিকভাবে তিনটি লোকাল ট্রেন সাগরিকা, কর্ণফুলি ও নাজিরহাট কমিউটার ট্রেন চালু করা হয়েছে। ট্রেনগুলো যথাক্রমে চাঁদপুর, ঢাকা ও নাজিরহাট রুটে চলাচল করবে।

[৮] উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলনের পরে চলমান সহিংসতায় গত ১৯ জুলাই থেকে সারা দেশে রেল চলাচল বন্ধ ছিল। পরে দুই দফায় সিদ্ধান্ত নিয়ে স্বল্প পরিসরে রেল চলাচল শুরু হয়েছে। রেলওয়ে থেকে বলা হয়েছে, পরিস্থিতি পর্যবেক্ষণ করে ধীরে ধীরে সব আন্তঃনগর, কমিউটার ও মেইল ট্রেনগুলো পরিচালনা করা হবে। তবে আন্তঃনগর ট্রেন চলতে আরও কয়েক দিন সময় লাগবে।

[৯] রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলী বলেছেন, লোকাল ও কমিউটার ট্রেন চালু হলেও আন্তঃনগর নিয়ে আলোচনা চলমান আছে। শিগগির আন্তঃনগর ট্রেন চালু করার চেষ্টা করা হচ্ছে। এদিকে রেলওয়ের সংশ্লিষ্ট একাধিক সূত্র বলছে, শনিবার থেকে আন্তঃনগর ট্রেন চালানোর পরিকল্পনা হলেও তাতে বদল এসেছে। 

[১০] তবে আগামী মঙ্গলবার থেকে আন্তঃনগর ট্রেন চলতে পারে। রেলওয়ে সূত্র আরও বলছে, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনাসহ কয়েকটি শহর থেকে আশপাশের গন্তব্যে কমিউটার ও লোকাল ট্রেন চলাচল শুরু হয়েছে। আর খুলনা-ঈশ্বরদী, রাজশাহী-রহনপুর, খুলনা-বেনাপোল,বেনাপোল-মোংলা, রাজবাড়ী-ভাঙ্গা এবং রাজবাড়ী-ভাটিয়াপাড়া রুটে ১২টি লোকাল ট্রেন চলাচল করবে। কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতায় গত ১৮ জুলাই  থেকে এসব রোডে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

[১১] আমাদের চট্টগ্রামের প্রতিনিধি জানায়, চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে বৃহস্পতিবার সকাল ৮টায় চাঁদপুরগামী সাগরিকা কমিউটার ছেড়ে যায়। সকাল পৌনে ১০টায় ছাড়ে ঢাকাগামী কর্ণফুলী কমিউটার। বেলা ১১টা ২৫ মিনিটে ছাড়ে নাজিরহাট লোকাল। চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের প্ল্যাটফর্ম স্টেশন মাস্টার মো. মাঈন উদ্দিন মামুন বলেন, যাত্রী ও ট্রেনের নিরাপত্তায় ট্রেনগুলোয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১৪ জন করে সদস্য রয়েছেন। বৃহস্পতিবার যাত্রী কম ছিল।

[১২] ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি জানান, ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশন থেকে  বৃহস্পতিবার সকাল ৭টা ১৫ মিনিটে ঢাকাগামী ঢাকা কমিউটার এবং বেলা পৌনে ১১টায় খুলনাগামী মহানন্দা এক্সপ্রেস ছেড়ে যায়। ট্রেন ছাড়ার আগে স্টেশন ঘিরে কড়া পুলিশি প্রহরার ব্যবস্থা করে রেলওয়ে কর্তৃপক্ষ। সম্পাদনা: কামরুজ্জামান

কে/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়