শিরোনাম
◈ মোহাম্মদপুরে যৌথ বাহিনীর অভিযানে গ্রেফতার ৭৯: ‘নৈরাজ্য’ ঠেকাতে যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে ◈ ‘এক দুপুরে, হাসিনার পুকুরে...’ ◈ ‘সেন্টমার্টিন নিয়ে সিদ্ধান্ত দেশের পর্যটনের জন্য ধ্বংসাত্মক’ ◈ চট্টগ্রাম মেডিকেল কলেজের ৭৫ শিক্ষার্থী বহিষ্কার ◈ লিংক পেলেই উতলা হবেন না, ফেঁসে যাবেন, ধরা খাবেন : সিআইডি (ভিডিও) ◈ গণভবন পরিদর্শন শেষে যেসব নির্দেশনা দিলেন প্রধান উপদেষ্টা ◈ আওয়ামী লীগের রাজনীতি নিষিদ্ধের দাবি জোরালো হচ্ছে ◈ ফায়ার সার্ভিসের কোনো ব্যর্থতা নেই, সীমাবদ্ধতা আছে ◈ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে রাজনীতি নিষিদ্ধ ◈ ‘ফ্রান্সের যুদ্ধবিমান বিষয়ে ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন সত্য নয়’

প্রকাশিত : ২৮ অক্টোবর, ২০২৪, ০৪:১৬ দুপুর
আপডেট : ২৮ অক্টোবর, ২০২৪, ০৭:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডায়াবেটিস থাকলেও সকালে নাস্তায় যেসব খাবার উপকারি

ডায়াবেটিস ধরা পড়া মানেই মিষ্টির সঙ্গে সঙ্গে জীবন থেকে বহু খাবার বাদ চলে যায়। ডায়াবেটিস রোগীদের জন্য মিষ্টি হল বিষের সমান। দুপুর আর রাতের খাবারে মাছ, মাংস, শাকসবজি খাওয়া যায়। কিন্তু সবচেয়ে সমস্যা হয় সকালের নাস্তা নিয়ে। সকালের নাস্তায় খাওয়া যায় এমন বহু খাবার রোগী খেতে পারেন না। তবে ডায়াবিটিস থাকলে সকালে কী কী খাওয়া যায়, এমন কিছু খাবারের সম্পকে জেনে নেয়া যাক

১) অনেকেই সকালে দুধ আর কর্নফ্লেক্স খান, ডায়াবেটিক রোগীদের এটা না খাওয়াই ভাল। কর্নফ্লেক্সের গ্লাইসেমিক ইনডেক্স অনেকটাই বেশি। তার চেয়ে রুটি কিংবা ব্রাউন ব্রেড খেতে পারেন। ময়দা বা আটার রুটির বদলে রাগি বা বাজরার রুটি খেতে পারেন। এতে ফাইবারও পাবেন বেশি।

২) ডিমের সাদা অংশ দিয়ে অমলেটও তৈরি করা যায়। তার মধ্যে একটু পালং শাক দিতে পারেন। সঙ্গে একটি ব্রাউন ব্রেড টোস্ট আর শসার কয়েকটি টুকরো। এতে পেট অনেক ক্ষণ ভরা থাকবে।

৩) ডায়বেটিক রোগীদের জন্য খুব ভাল টিফিন হল স্প্রাউট স্যালাড। ছোলা ভিজে কাপড়ে মুড়ে রেখে দিন। অঙ্কুরোদ্গম হলে পরের দিন শশা, পেঁয়াজ, টম্যাটো, লেবু দিয়ে খেতে পারেন।

৪) পুষ্টিবিদদের মতে, সুজি, ডালিয়া, ওট্‌স জাতীয় খাবার ডায়াবিটিস থাকলে খাওয়া যেতে পারে। ডালিয়া দিয়ে খিচুড়ি, ডালিয়ার রুটি খাওয়া যায়। ওট্‌স পরিজ, ওট্‌সের প্যানকেক, সুজি খেতে পারেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়