শিরোনাম
◈ একদিনে ৫ বিশ্ববিদ্যালয়ে নতুন ভিসি, কোন বিশ্ববিদ্যালয়ে কে হলেন উপাচার্য ◈ রাজধানীতে নিষিদ্ধ সংগঠন ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার ◈ সাংবাদিকদের হয়রানিমূলক মামলার যেসব তথ্য চেয়েছে সরকার ◈ নিষিদ্ধ সংগঠন ছাত্রলীগ নেত্রী পরীক্ষা দিতে এসে গ্রেপ্তার ◈ পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধ হচ্ছে, কিন্তু বিকল্প কী? ◈ ঢাকায় পথচারীদের ওপর উঠে গেলো প্রাইভেটকার, গুরুতর আহত ৩ (ভিডিও) ◈ বাংলাদেশের হিন্দুদের ভারতে নিতে চান না​ ভারতের হিন্দুত্ববাদী সংগঠন আরএসএস ◈ ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ১২৪৮ ◈ তসলিমা নাসরিনের দাবি সত্য নয়, জানাল প্রধান উপদেষ্টার প্রেসসচিব ◈ নবীরা বলে গেছেন, কিয়ামতের শুরু হবে মধ্যপ্রাচ্যেই : ডোনাল্ড ট্রাম্প (ভিডিও)

প্রকাশিত : ২৭ অক্টোবর, ২০২৪, ০৫:৫৫ বিকাল
আপডেট : ২৭ অক্টোবর, ২০২৪, ১০:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সেরা ৭ খাবার ভিটামিন ডি’র ঘাটতি পূরণে 

মানুষের শরীর মূলত পেশির ওপর ভর করে দাঁড়িয়ে থাকে। আর এই পেশির সুরক্ষা নিশ্চিত করে ভিটামিন ডি সমৃদ্ধ খাবার। কিন্তু অনেকেই জানেন না, কোন কোন খাবারে ভিটামিন ডি রয়েছে। তাই আজকের আয়োজনে থাকছে এমন কিছু খাবারের নাম, যেগুলো দ্রুত শরীরের ভিটামিন ডি’র ঘাটতি পূরণ করতে পারে।

ভিটামিন ডি’র ঘাটতি পূরণে সবচেয়ে সহজ আর দ্রুত কাজ করে সূর্যস্নান। নিয়মিত বেলা ১১টা থেকে দুপুর ১টার মধ্যে ১৫ মিনিট সূর্যস্নান করা গেলে শরীরের ৭০ ভাগ ভিটামিন ডি’র চাহিদাই পূরণ হয়ে যায়।

 ডায়েট থেকে ভিটামিন ডি’র চাহিদা পূরণ করতে চাইলে কিছু বিশেষ খাবারকে প্রাধান্য দিন। যেমন-
 
১. ভিটামিন ডি সমৃদ্ধ খাবারের মধ্যে প্রথমেই যে খাবারটির কথা বলা যায় সেটি হলো ডিম। এটি ভিটামিন ডি’র একটি উৎকৃষ্ট উৎস।
 
২. দুধে প্রচুর পরিমাণে ভিটামিন ডি রয়েছে। খাবারের ছয়টি উপাদানের পাশাপাশি গরুর দুধে রয়েছে ক্যালসিয়াম, যা শিশুর পরিপূর্ণ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
 
৩. সহজে ভিটামিন ডি’র ঘাটতি পূরণে ডায়েটে রাখতে পারেন দইও। পেটের সুরক্ষায় আর গরম থেকে স্বস্তি পেতে নিয়মিত শিশুকে দই খাওয়ানো উচিত।
 
 ৪. ভিটামিন ডি’র জন্য প্রতিদিন একটি কমলাও খেতে পারেন। এতে একই সঙ্গে ভিটামিন ডি, ক্যালসিয়াম ও ভিটামিন সি পাওয়া যায়।
 
৫. অতি বেগুনি রশ্মিতে রাখলে মাশরুম ভিটামিন ডি তৈরি করে। এটি একমাত্র অপ্রাণিজ খাদ্য যেখান থেকে যথেষ্ট পরিমাণে ভিটামিন ডি মেলে।
  
৬. ফ্যাটি ফিশ যেমন: টুনা, ম্যাকরেল, স্যালমন সামুদ্রিক জাতীয় মাছ খাওয়ার অভ্যাস করতে পারেন। এগুলোতে প্রচুর পরিমাণে ভিটামিন ডি রয়েছে।
 
৭. কড লিভার অয়েল বা মাছের তেলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ডি, ওমেগা থ্রি এবং ফ্যাটি অ্যাসিড, যা ভিটামিন ডি’র ঘাটতি পূরণ করার সঙ্গে সঙ্গে সুস্থ রাখে আপনার হার্টকেও। 
সূত্র: এই সময়

  • সর্বশেষ
  • জনপ্রিয়