শিরোনাম
◈ আপা আপা বলা তানভীর: আ. লীগ দ্বারা নির্যাতিত দাবি করে যুক্তরাষ্ট্রে আশ্রয় পেয়েছেন! ◈ ৭ হাজার ১৪ কোটি টাকার রেমিট্যান্স এলো মাত্র সাত দিনে ◈ প্রবাসীর মৃত্যুর ক্ষতিপূরণেও এবার মিলবে প্রণোদনা ◈ ফের বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রের ১ নম্বর ইউনিট চালু ◈ যেদিন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু ◈ সংস্কার, সংলাপ ও নির্বাচন নিয়ে যে প্রক্রিয়ায় এগুবে অন্তর্বর্তী সরকার, জানালেন রিজওয়ানা ◈ ফেসবুকে চিত্রনায়ক নাঈমের স্ট্যাটাস ঢাকায় জিন্নাহর মৃত্যুবার্ষিকী পালন নিয়ে , যা লিখলেন ◈ সংস্কার প্রয়োজন সংবিধানের ৭০ অনুচ্ছেদের: অ্যাটর্নি জেনারেল ◈ ফাতিমা কেন উপদেষ্টা নাহিদের বোন পরিচয় দিয়েছিলেন, জানালেন নিজেই  ◈ বিশ্ববাজারে তিন বছরে সর্বনিম্ন তেলের দাম

প্রকাশিত : ২৩ আগস্ট, ২০২৪, ১১:৩৬ দুপুর
আপডেট : ২৩ আগস্ট, ২০২৪, ১১:৩৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পাকা পেঁপে শরীরের কী উপকার করে

ফল খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো, এ কথা সবারই জানা। বিভিন্ন ধরনের ফলের মধ্যে পাকা পেঁপে অনেকেই প্রতিদিন খাদ্যতালিকায় রাখেন। পেঁপে স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।কোষ্ঠকাঠিন্য দূর করা থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে প্রাকৃতিক দাওয়াই হিসেবে কাজ করে পাকা পেঁপে। নিয়মিত পেঁপে খেলে শরীরে কী ঘটে চলুন জেনে নেওয়া যাক-

বদহজমের সমস্যা কমায়

পেঁপেতে আছে পাপাইন নামের এক প্রকার উৎসেচক, যা খাবার হজম করার শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। নিয়মিত পাকা পেঁপে খেলে বদহজম, অ্যাসিডিটি, গ্যাসের সমস্যা দূর হয়।

কোষ্ঠকাঠিন্য দূর করে

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় যারা ভোগেন, তারা চাইলে প্রতিদিন পাকা পেঁপে খেতে পারেন। নিয়মিত এই ফল কোষ্ঠকাঠিন্যের সমস্যা অনেকটাই কমবে।

দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখে

প্রচুর পরিমাণে ফাইবার থাকায় পাকা পেঁপে খেলে আপনার পেট অনেকক্ষণ ভরে থাকবে। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন মিষ্টি স্বাদের এই ফল।

ডিহাইড্রেশন রোধ করে

জলীয় উপকরণের পরিমাণ বেশি থাকার ফলে ডিহাইড্রেশনের সমস্যা দূর করে পাকা পেঁপে। শরীরে পানির মাত্রা সঠিক পরিমাণে বজায় রাখে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

পাকা পেঁপেতে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ফলে বিভিন্ন সংক্রমণ থেকে রক্ষা পাবেন।

হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে

পটাশিয়াম ও অ্যান্টি অক্সিডেন্টসে ভরপুর পাকা পেঁপে হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে। কমায় হার্ট অ্যাটাক, স্ট্রোকের ঝুঁকি। তাই হার্ট ভালো রাখতে পাকা পেঁপে খেতে পারেন।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে

রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে পাকা পেঁপেতে থাকা পটাশিয়াম। তাই যাদের হাই ব্লাড প্রেশারের সমস্যা আছে নিয়মিত খেতে পারেন পাকা পেঁপে।

ত্বক ভালো রাখে

ত্বকের স্বাস্থ্যেরও খেয়াল রাখে পাকা পেঁপে। কমায় বলিরেখার সমস্যা। পাকা পেঁপে ত্বকে ব্যবহারও করতে পারেন। ত্বকের সান ট্যান তোলার ক্ষেত্রে ও কালচে দাগছোপ দূর করে উজ্জ্বলতা দূর করতে দারুণভাবে কাজে লাগে।

ওজন কমাতে সাহায্য করে

ফাইবার সমৃদ্ধ পাকা পেঁপে ওজন কমাতে সাহায্য করে। তাই ডায়েটে পাকা পেঁপে রাখতে ভুলবেন না। ফলে যেমন পেট ভরবে, তেমনই খাওয়ার প্রবণতাও কমবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়