শিরোনাম
◈ অন্তর্বর্তীকালীন সরকারের সফলতা চান রাজনীতিবিদরা ◈ ফরিদপুরের প্রতিমা ভাঙচুর করা ব্যক্তি ভারতীয় নন, গোপালগঞ্জের নাগরিক ◈ খাগড়াছড়ি থেকে পুলিশ পরিদর্শক মাজহার গ্রেফতার ◈ আস-সুন্নাহ ফাউন্ডেশনে অভিজ্ঞতা ছাড়াই চাকরি ◈ আমার বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে পারলে স্বেচ্ছায় আত্মসমর্পণ করব: অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলাম (ভিডিও) ◈ বাংলাদেশ থেকে ইলিশ রপ্তানি বন্ধ, কলকাতায় ইলিশের কেজি ৫ হাজার টাকা ◈ জুলাই শহীদ স্মৃতি ফাউ‌ন্ডেশনে ১০০ কোটি টাকা দিলো সরকার ◈ শাহজালালে বিদেশ ফেরত যাত্রীর সঙ্গে অসদাচরণ, বরখাস্ত ৩ কর্মকর্তা  ◈ অন্তর্বর্তী সরকার যাতে নিজেরাই নিজেদের ব্যর্থতার কারণ না হয়ে দাঁড়ায়: তারেক রহমান (ভিডিও) ◈ যৌথ বাহিনীর অভিযানে ময়মনসিংহে যুবদল নেতা নিহত 

প্রকাশিত : ২৩ আগস্ট, ২০২৪, ১১:৩৩ দুপুর
আপডেট : ২৩ আগস্ট, ২০২৪, ১১:৩৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কোমরব্যথা প্রতিরোধ করবেন যেভাবে

ডা. মোহাম্মদ ইয়াকুব আলী : লো ব্যাক পেইন বা কোমরব্যথা খুবই বেদনাদায়ক রোগ। সাধারণত বয়স্ক নারীরা এ রোগে বেশি ভুগে থাকেন। আমাদের মনে রাখতে হবে, কোমরব্যথার চিকিৎসার চেয়ে প্রতিরোধ করা ভালো। এজন্য কিছু নিয়ম মেনে চলতে হবে। তবেই সুস্থ থাকাটা সহজ হয়ে উঠবে।

ব্যথার কারণ : বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কোমরের হাড়গুলো ক্ষয় হতে থাকে। একে বলে লাম্বার স্পনডলাইসিস। সাধারণত ৪০ বছর বয়সের পর থেকে এ ক্ষয় শুরু হয়। আর হাড়ক্ষয়ের ফলে কোমরে ব্যথা হতে পারে। পিএলআইডি এটি সাধারণত ২৫ থেকে ৪০ বছরের মানুষের ক্ষেত্রে বেশি হয়। কোমরের প্রতিটি হাড়ের মধ্যে ডিস্ক থাকে। এ ডিস্ক যদি বের হয়ে গিয়ে স্নায়ুমূলের ওপর চাপ ফেলে, তাহলে কোমরে ব্যথা হতে পারে। আবার নিয়মিত ভারী বস্তু তোলার কাজ করলে কোমরে ব্যথা হয়। কোমরে আঘাত পেলে। অনেকক্ষণ দাঁড়িয়ে, বসে বা সামনে ঝুঁকে কাজ করলেও কোমরে ব্যথা হয়। নিয়মিত গাড়ি চালালে, কুঁজো হয়ে হাঁটলে বা বসলে কোমরে ব্যথা হয়। শরীরের ওজন উচ্চতার চেয়ে বেশি হলে অনেক সময় কোমরে ব্যথা হয়ে থাকে।

করণীয় : শরীর সামনে বাঁকাবেন না। কোনো কিছু নিচ থেকে তোলার সময় শরীর না বাঁকিয়ে হাঁটু ভেঙে বসে তুলুন। ভারী জিনিস শরীরের কাছাকাছি রাখুন। এক হাতে কোনো ভারী জিনিস বহন করবেন না। এতে যে হাতে বহন করবেন, সে পাশের স্পাইনের মাংসপেশিতে টান লাগবে। শক্ত বিছানায় ঘুমাবেন। জাজিম ও পাতলা একটি তোশকের বিছানায় ঘুমাবেন। কোনো ফোম ব্যবহার করবেন না। দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকবেন না। যদি দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকতে হয়, তাহলে এক জায়গায় দাঁড়িয়ে না থেকে প্রতি ২০ মিনিট পরপর ৫ মিনিট করে বসে পড়ুন। দাঁড়ানোর সময় ফুটরেস্ট ব্যবহার করতে পারেন। অনেকক্ষণ দাঁড়াতে হলে কিছুক্ষণ পরপর শরীরের ভর এক পা থেকে অন্য পায়ে নিন। বিছানা থেকে ওঠার সময় সব সময় একপাশে কাত হয়ে উঠবেন। অল্প হিলের জুতা বা স্যান্ডেল ব্যবহার করুন। তরকারি কাটা, মসলা পেষা, কাপড় কাচা ও ঘর মোছার সময় মেরুদণ্ড যাতে সোজা অবস্থায় থাকে, সেজন্য উঁচু টুল, টেবিল বা চেয়ার ব্যবহার করবেন।

কেনাকাটার সময় ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হলে ১০ থেকে ১৫ মিনিট দাঁড়ানোর বা হাঁটার পর একটু বসবেন। নিয়মিত ব্যায়াম কোমরব্যথার ভালো প্রতিষেধক হিসেবে কাজ করে। তবে সামনের দিকে ঝুঁকে কোনো ব্যায়াম করা যাবে না। দীর্ঘদিন ধরে ব্যথা থাকলে অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে দীর্ঘমেয়াদি চিকিৎসা নিলে সুস্থ থাকা যাবে। তবে চিকিৎসকের পরামর্শ মোতাবেক। আর কোমর ও হাঁটুব্যথার অপারেশন কারও কারও লাগতে পারে। যদি লাগেই, তবে রোগীর উচিত অপারেশনের আগে একজন কোয়ালিফাইট লেজার সার্জারি চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা।

লেখক : লেজার সার্জারি বিশেষজ্ঞ

ব্যবস্থাপনা পরিচালক, ইনস্টিটিউট অব লেজার সার্জারি অ্যান্ড হসপিটাল, আফতাব নগর, ঢাকা

  • সর্বশেষ
  • জনপ্রিয়