শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ২৬ জুলাই, ২০২৪, ১২:০২ দুপুর
আপডেট : ২৬ জুলাই, ২০২৪, ০৩:২৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত ৫২৫০ জন, মৃত্যু ৫০ জনের 

শাহীন খন্দকার: [১] চলতি বছর জানুয়ারি থেকে ২৫ জুলাই পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে ৫ হাজার দুই’শত ৫০ জন আক্রান্ত হয়েছেন এবং ৪ হাজার ৭১৬ হাসপাতাল থেকে চিকিৎসাসেবা নিয়ে বাড়ি ফিরে গেছেন। সেই সঙ্গে মারা গেছেন ৫০ জন।

[২] গতকাল বৃহস্পতিবার সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২৬৩ জন। ২৫ জুলাই স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

[৩] চলতি বছর জানুয়ারি থেকে ২৫ জুলাই পর্যন্ত ৩৯ দশমিক ২ শতাংশ নারী এবং পুরুষ ৬০ দশমিক ৮ শতাংশ নারী রয়েছেন। গতকাল পর্যন্ত ডেঙ্গুতে নারী মৃত্যু ৫৪ দশমিক শুন্য শতাংশ পুরুষ ৪৫ দশমিক শুন্য শতাংশ আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেছেন।

[৪] এদিকে চলমান বৃষ্টির কারণে উদ্বেগ প্রকাশ করে বিশেষজ্ঞরা বলছেন, অবিলম্বে ব্যবস্থা নেওয়া না হলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, গত বছরের জুনে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার ৯৫৬ থাকলেও জুলাইয়ে তা বেড়ে ৪৩ হাজার ৮৫৪ জনে পৌঁছায়।

[৫] জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ববিদ অধ্যাপক কবিরুল বাশার বলেন, বর্ষার বৃষ্টির সঙ্গে ডেঙ্গু আক্রান্তের সংখ্যাও এখন বাড়তে শুরু করবে। এই মাস থেকে আক্রান্তের সংখ্যা ব্যাপক হারে বাড়তে শুরু করতে পারে।

[৬] তিনি বলেন, অনেক ভবনের ছাদে, বারান্দায় ও ঢাকার রাস্তায়ও বৃষ্টির পানি জমে এডিস মশার জন্য আদর্শ প্রজননক্ষেত্র তৈরি করছে। আরও বলেন, আমরা গোড়ান, খিলগাঁও, মুগদা, মান্ডা, রসুলপুর, মানিকনগর, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, জুরাইন, দনিয়া ও পোস্তগোলা এলাকার বাড়িঘর এবং আশপাশে বিপুল সংখ্যক এডিস মশার লার্ভার তথ্য পাচ্ছি।

[৭] জনস্বাস্থ্য বিশেষজ্ঞ মোশতাক হোসেন, এডিস মশা প্রতিরোধে দেশব্যাপী বর্জ্য ব্যবস্থাপনার গুরুত্বের ওপর জোর দিয়ে বলেন, শুধু পানির পাত্র পরিষ্কার করাই যথেষ্ট নয়। বৃষ্টির পানি জমা ঠেকাতে আবর্জনাও পুঁতে ফেলতে হবে। অন্যথায় তা মশার  প্রজননস্থলে পরিণত হতে পারে।

[৮] মোশতাক হোসেন বলেন, ডেঙ্গুর প্রাদুর্ভাব এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা মোকাবিলায় দেশব্যাপী পরিচ্ছন্নতা অভিযানের  প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তিনি বলেন, এক্ষেত্রে সরকারের নের্তৃত্ব ও সহায়তায়সহ কমিউনিটিভিত্তিক সম্পৃক্ততা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ডেঙ্গুতে প্রাণহানি কমাতে তিনি তিন ধাপে চিকিৎসা দেওয়ার পরামর্শ দেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ বলেন, প্রাথমিক স্তরে রোগীর রোগ নির্ণয় ও চিকিৎসা দেওয়ার জন্য শহরের প্রতিটি ওয়ার্ডে স্বাস্থ্যসেবা সুবিধা স্থাপন করা, যাতে হাসপাতালের ওপর অতিরিক্ত চাপ সৃষ্টি না হয়।

[৯] তিনি  গ্রাম ও উপজেলা পর্যায়ে জনবল, ওষুধ ও ডায়াগনস্টিক সুবিধার অভাবের কথাও উল্লেখ করেন, যার ফলে  প্রাথমিকভাবে ডেঙ্গু শনাক্তকরণ ও চিকিৎসা বাধাগ্রস্ত হয়। আর মাধ্যমিক স্তরে চিকিৎসাসেবার আওতায় থাকবে অন্তঃসত্ত্বা নারী, বয়স্ক ও শিশুসহ যাদের স্বাস্থ্যঝুঁকি বেশি, তারা। এতে করে বড় হাসপাতাল ও ক্রিটিক্যাল কেয়ার ইউনিটগুলোর ওপর তেমন চাপ পড়বে না। সবশেষে শুধুমাত্র গুরুতর রোগীদের বড় হাসপাতালে স্থানান্তর করা উচিত বলে তিনি জানিয়েছেন।

[১০]২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট এক হাজার ৭০৫ জনের মৃত্যু হয়, পাশাপাশি ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন মোট তিন লাখ ২১ হাজার ১৭৯ জন। সম্পাদনা: রাশিদ

  • সর্বশেষ
  • জনপ্রিয়