শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ১৭ জুলাই, ২০২৪, ০৪:৩৪ দুপুর
আপডেট : ১৭ জুলাই, ২০২৪, ০৪:৩৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডেঙ্গু জ্বরের কারণ ও প্রতিরোধের উপায় সর্ম্পকে বললেন, ডা. প্রবীর কুমার সরকার

শাহীন খন্দকার: [২] বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইউনিস্টিউট এর শিশু বিশেজ্ঞ অধ্যাপক ডা. প্রবীর কুমার সরকার বলেন, ডেঙ্গু রোগটি ভাইরাসজনিত। সাধারণত জুলাই থেকে অক্টোবর পর্যন্ত ডেঙ্গুর প্রকোপ থাকলেও, এখন সারা বছর ধরেই কমবেশী দেখা যায়। ডেঙ্গুর প্রধান লক্ষণ জ্বর। ৯৯-১০৬ ফারেনহাইট পর্যন্ত শরীরে তাপমাত্র উঠতে পারে।

[৩] আবার জ্বর টানাও থাকতে পারে, আবার ঘাম দিয়ে জ্বর ছেড়ে দেওয়ার পরেও জ্বর আসতে পারে। এর সঙ্গে শরীরে ব্যাথা, মাথাব্যাথা , চোখের পেছনে ব্যাথা এবং চামড়ায় লালচে দাগ বা ফুসকুড়ি ও দেখা যায়।

[৪] তিনি বলেন, এডিস মশার কামড়ের মাধ্যমে ডেঙ্গুর ভাইরাস সংক্রমণের ৩-১৫ দিনের মধ্যে এই জ্বরের উপসর্গ দেখা দেয়। এই রোগটি বিশেষ করে বর্ষাকালে বেড়ে যায়। বর্ষায় এডিস মশার প্রজনন রোধ করা সম্ভব।

[৫] চলুন জেনে নেওয়া যাক ডেঙ্গু প্রতিরোধের উপায় সর্ম্পকে: আপনার বাড়ির ছাদে বা আঙ্গিনায় বৃষ্টির পানি জমে থাকতে দেওয়া যাবে না। ছাদের প্রতিটি গাছের টব ছিদ্র থাকা চাই, কারণ যাতে পানি জমে না থাকে। নিয়মিত ছাদ পরিষ্কার রাখতে হবে। প্রতি ৭২ ঘণ্টায় যদি পাত্রের পানি বদলে ফেলতে পারেন, তাহলে আরও ভালো।

[৬] ডা. প্রবীর সরকার বলেন, আপনি ইচ্ছে করলে ছাদ বাগানে বড় বলে বা চৌ-বাচ্চায় গাপ্পি কিংবা গাম্বুসিয়া মাছও ছেড়ে দিতে পারেন। এসব মাছ মশার লার্ভা খেয়ে ফেলে। ছাদ পরিষ্কারের সময় কীটনাশক ব্যবহারও করতে পারে।

[৭] যাদের বাসার বারান্দায়  টবে ফলের বা বিভিন্ন বাহারী গাছ লাগানোর অভ্যাস আছে তারাও প্লাস্টিকের বলে  চৌবাচ্চা করে গাপ্পি কিংবা গাম্বুসিয়া মাছ রাখতে পারেন। তবে তাদের সতর্ক থাকতে হবে ,বৃষ্টির পানি জমলো কি না তা দ্রুত নিষ্কাশনের ব্যবস্থা কওে দিতে হবে। কারণ পানি জমলেই সেখানে এডিস মশার জন্ম হবে, প্রয়োজনে টব কম রাখুন।

[৮] বাড়িতে বিভিন্ন ভাঙা জিনিসপত্র, বোতল, পলিথিনের ব্যাগ বিভিন্ন পাত্র ফেলে রাখলে সেখানে থাকতে পারে ডেঙ্গুর বাহক এডিস। কুকুর, বিড়ালের খাবারের সঙ্গে পানির পাত্র রাখলে সেখানে এডিস মশা জন্ম নিতে পারে। ছোটখাটো এসব জিনিস কিন্তু আশপাশেই থাকে, যেখানে এডিস মশা প্রজনন করতে পারে। তবে সকাল সন্ধ্যায় মশা বেশী কামড়ায়। তাই এই সময়ে ঘরের ভিতরে থাকাই ভালো। বাইরে বাহির হলে ফুলহাতা জামা এবং ফুলপ্যান্ট পরিধান করে বাহির হওয়া ভালো। এছাড়া বাজারে মশা প্রতিরোধ নানা রকম ক্রিম পাওয়া যায় , সেগুলোও হাতে পায়ে ব্যাবহার করতে পারেন বলে এই চিকিৎসক জানিয়েছেন। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়