শিরোনাম

প্রকাশিত : ০৭ জুলাই, ২০২৪, ০৬:২৪ বিকাল
আপডেট : ০৭ জুলাই, ২০২৪, ০৬:২৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেশে থ্যালাসেমিয়ার বাহক ১১ দশমিক ৪ শতাংশ 

শাহীন খন্দকার: [১] বাংলাদেশে থ্যালাসেমিয়ার বাহক নারীর তুলনায় পুরুষের সংখ্যা বেশী বলে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। রবিবার (৭ জুলাই) বিবিএসের ন্যাশনাল থ্যালাসেমিয়া সার্ভে ২০২৪-এর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

[২] সার্ভে প্রতিবেদনে বলা হয়েছে ১৪-৩৫ বছর বয়সী বিবাহিত ও অবিবাহিত জনগোষ্ঠীর মধ্যে এই জরিপ চালানো হয়। মোট ৮ হাজার ৬৮০ জনের ওপর জরিপ চালানো হয়। আরও বলা হয়েছে দেশে জাতীয়ভাবে থ্যালাসেমিয়া আক্রান্ত বাহকের হার ১১ দশমিক ৪ শতাংশ। এর মধ্যে নারী ১১দশমিক ২ শতাংশ আর পুরুষের হার ১১দশমিক ৯ শতাংশ।

[৩] দেশে সর্বচ্চ থ্যালাসেমিয়া বাহকের সংখ্যা বেশি রংপুরে ২৭ দশমিক ৭ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা রাজশাহীতে ১১দশমিক ৩ শতাংশ আর তৃতীয় স্থানে থাকা চট্টগ্রামে ১১ দশমিক ২ শতাংশ। এছাড়া, ময়মনসিংহে ৯দশমিক ৮ শতাংশ, খুলনায় ৮ দশমিক ৬ শতাংশ, ঢাকায় ৮দশমিক ৬ শতাংশ, বরিশালে ৭দশমিক ৩ শতাংশ ও সিলেটে সবচেয়ে কম ৪ দশমিক ৮ শতাংশ।

[৪] প্রতিবেদনে আরও বলা হয়েছে, দেশে হ্যাপাটাইটিস ‘বি ,ভাইরাসে আক্রান্তের হার ১ দশমিক ২ শতাংশ এবং হ্যাপাটাইটিস  সি, ভাইরাসে আক্রান্তের হার  শুন্য দশমিক ৫ শতাংশ।

[৫] প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার। বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুহাম্মদ ওয়াহিদুজ্জামান।

[৬] এসময়ে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিবিএসের মহাপরিচালক মোহাম্মদ মিজানুর রহমান। প্রতিবেদন উপস্থাপন করেন ফোকাল পয়েন্ট কর্মকর্তা লিজেন শাহ নঈম। বক্তব্য রাখেন বিবিএসের উপ-মহাপরিচালক ওবায়দুল ইসলাম।

[৭] স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত সচিব মুহাম্মদ ওয়াহিদুজ্জামান বলেন, আমাদের চেষ্টার ত্রুটি নেই। আমরা সরকারি-বেসরকারিভাবে জেলা পর্যায়ে সব জায়গাতেই সচেতন থাকার চেষ্টা করি। এছাড়া, সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে এ রোগের জন্য সহায়তা দেওয়া হয়।

[৮] পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন বলেন, থ্যালাসেমিয়া রোগ নির্মূল করা সম্ভব। বাহক টু বাহক বিবাহ বন্ধ করা গেলে এ রোগ আস্তে আস্তে নির্মূল হবে। এজন্য একটা নীতিমালা থাকা দরকার। বিবিএসের রিপোর্টের মাধ্যমে এ রোগটি নির্মূলে সরকার যথাযথ পদক্ষেপ নিতে পারবে। 

[৯] পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান বলেন, বিয়ের আগে রক্ত পরীক্ষা করে বিয়ে করার প্রচলন চালু করতে পারলে এ রোগে আক্রান্তের হার কমে যাবে। বিবিএস এত গুরুত্বপূর্ণ বিষয়ে একটি সার্ভে করেছে। পরিসংখ্যান ব্যুরোর থ্যালাসেমিয়ার এ সার্ভের মাধ্যমে রোগটি প্রতিহত করতে স্বাস্থ্য মন্ত্রণালয় কার্যকর পদক্ষেপ নিতে পারবে। সম্পাদনা: কামরুজ্জামান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়