শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৩ জুন, ২০২২, ০৮:৪০ রাত
আপডেট : ২৩ জুন, ২০২২, ০৮:৪০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বর্জ্য ব্যবস্থাপনায় লাফার্জ হোলসিমের সাথে সুইসকন্টাক্টের সমঝোতা স্বাক্ষর 

লাফার্জ হোলসিমের সাথে সুইসকন্টাক্টের সমঝোতা স্বাক্ষরিত

মনজুর এ আজিজ: চামড়াজাত পণ্য খাতের মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি এন্টারপ্রাইজে (এমএসএমই) পরিবেশবান্ধব উদ্যোগ বাস্তবায়নের লক্ষ্যে লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেডের সাথে যৌথভাবে কাজ শুরু করেছে সুইসকন্টাক্ট বাংলাদেশ। এ উপলক্ষে বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে  সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়। এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে সুইজারল্যান্ড দূতাবাসের প্রতিনিধিবৃন্দ এবং সংশ্লিষ্টরা। 

অনুষ্ঠানে জানানো হয়, চামড়াজাত পণ্য খাতের কঠিন বর্জ্য থেকে সৃষ্ট পরিবেশ দূষণ রোধে নিরাপদ এবং পরিবেশবান্ধব প্রক্রিয়ায় বর্জ্য সংগ্রহ করে তা পুনর্ব্যবহারযোগ্য করার বিষয়টি আলোচনায় উঠে আসে।

এই উদ্যোগ নেওয়ার ফলে মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি এন্টারপ্রাইজগুলোতে কাজের পরিবেশ উন্নত হবে, পরিবেশগত ঝুঁকি কমবে এবং সাশ্রয়ী ও পরিবেশবান্ধব উৎপাদন প্রক্রিয়ার প্রচার ঘটবে। এই বহুপক্ষীয় চুক্তির অধীনে, সুইজারল্যান্ডের অর্থায়নে বি-স্কিলফুল ফেজ ২ এবং প্রবৃদ্ধি এই দুইটি প্রোগ্রামের মাধ্যমে কঠিন বর্জ্য ব্যবস্থাপনায় সহযোগিতা দেবে সুইসকন্টাক্ট।   

জানা যায়, বি-স্কিলফুল প্রোগ্রামটি মূলত সুইসকন্টাক্ট পরিচালিত একটি চার বছর মেয়াদী স্কিল এন্ড এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রোগ্রাম, যেটি উন্নত কর্মসংস্থান তৈরির মাধ্যমে কর্মীদের উৎপাদনশীলতা এবং টিকে থাকার যোগ্যতা বৃদ্ধির পাশাপাশি মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি এন্টারপ্রাইজ গুলোর মধ্যে টেকসই পরিবেশগত অনুশীলনের প্রচারেও গুরুত্ব দিয়ে থাকে।

অন্যদিকে, প্রবৃদ্ধি প্রোগ্রামটি বিস্তৃত কার্যপরিধির আওতায় শহুরে বা গ্রামীণ জনগোষ্ঠীর ব্যবসায় উদ্যোগ সমূহের তুলনামূলক অগ্রগতি সাধন করে সাধারণ ও পেশাজীবিদের অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়