শিরোনাম
◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে !

প্রকাশিত : ২৩ জানুয়ারী, ২০২৪, ০৮:১৮ সকাল
আপডেট : ২৩ জানুয়ারী, ২০২৪, ০৪:৫৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সিরাজগঞ্জ ও চুয়াডাঙ্গায়

চলতি বছরের তাপমাত্রা হ্রাসে রেকর্ড, নামলো ৬ ডিগ্রিতে, ২১ জেলায় শৈত্যপ্রবাহ

নাহিদ হাসান: [২] শীতের তীব্রতায় বিপর্যস্ত জনজীবন। মৃদু শৈত্যপ্রবাহ ও হিমেল হাওয়ায় কাঁপছে বেশ কয়েকটি জেলা। কাহিল হয়ে পড়েছে নিম্ন আয়ের মানুষ, ব্যহত হচ্ছে স্বাভাবিক জনজীবন। মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকালে চুয়াডাঙ্গায় ৬ দশমিক ৬ ডিগ্রি এবং সিরাজগঞ্জে ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সূত্র: চ্যানেল২৪, ঢাকা মেইল

[৩] এদিকে শীতের কারণে জরুরি কাজ ছাড়া লোকজন বাইরে বের হচ্ছে না। হাসপাতালগুলোতে বাড়ছে ঠান্ডাজনিত রোগীর সংখ্যা। কাজে যেতে অপরিসীম দুর্ভোগ পোহাচ্ছেন দরিদ্র ও নিম্ন আয়ের মানুষ।

[৪] মঙ্গলবার সকাল ছয়টায় চুয়াডাঙ্গায় রেকর্ড সর্বনিম্ন তাপমাত্রায় বাতাসের আর্দ্রতা ছিল ৯৬ শতাংশ। জেলায় প্রচণ্ড শীত ও কুয়াশায় জনজীবন জবুথবু হয়ে পড়েছে। এ কারণে জেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়েছে।

[৫] মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, যেসব জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামবে, সেখানে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের পাঠদান বন্ধ ঘোষণা করা যাবে।

২১ জেলায় ছড়িয়েছে শৈত্যপ্রবাহ

[৬] টেকনাফ থেকে তেঁতুলিয়া, প্রকৃতিতে শীতের কাঁপন। হাড়ে হাড়ে মানুষ টের পাচ্ছে মাঘের শীতের দাপট। রাজশাহী ও রংপুর বিভাগের সব জেলাসহ মোট ২১ জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ। দেশের সর্বনিম্ন তাপমাত্রা এক দিনের মধ্যে দেড় ডিগ্রি সেলসিয়াসের মতো কমেছে। সোমবার দিনাজপুর ও নওগাঁয় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে তাপমাত্রার পারদ। বৃষ্টির মতো ঝরছে কুয়াশা।

[৭] তীব্র শীতের মধ্যেই এবার চার বিভাগে বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। আগামীকাল বুধবার ঢাকা, বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগের কয়েক জেলায় বৃষ্টি হতে পারে। 

[৮] শীতল হু হু বাতাস বাড়িয়ে দিচ্ছে মানুষের ভোগান্তি, বিশেষ করে দরিদ্র মানুষ বেশ বিপদে পড়েছে। নদীতীরবর্তী ও চরাঞ্চলে শীত আরও ভয়াবহ আকার নিয়েছে। একটু উষ্ণতার খোঁজে মানুষ ছুটছেন দিগ্বিদিক।

এনএইচ/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়