শিরোনাম
◈ ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত ◈ জাবিতে সাবেক ছাত্রলীগ নেতা হত্যা: মারধরের ভিডিওতে শনাক্ত ছাত্রদলের ৫ নেতাকর্মী  ◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ

প্রকাশিত : ২০ জুন, ২০২২, ০৫:৪৬ বিকাল
আপডেট : ২০ জুন, ২০২২, ০৭:২০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে বাড়ছে পানি

হার্ডিঞ্জ ব্রিজ

 

ইসমাইল হোসেন বাবু :  কুষ্টিয়ার  ভেড়ামারা উপজেলায় পদ্মা নদীতে প্রতিদিন বাড়ছে পানি। আজ ২০জুন, সোমবার বিকেল ৫টার সময় পাকশী হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানির উচ্চতা মাপ রেকর্ড করা হয় ৯ দশমিক ০৭ সেঃ মিটার। হার্ডিঞ্জ ব্রিজের কাছে পানির প্রবাহ রেকর্ড করা হয় ২লাখ ১হাজার ৩শ’৮৬ কিউসেক। যা গত ১৩জুন সোমবার হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানির উচ্চতা ছিল ৭.৪৭ সেঃমিটার ও পানির প্রবাহ রেকর্ড করা হয়েছিল ৯৩ হাজার ০০ কিউসেক। তথ্যমতে পদ্মা নদীতে প্রতিদিন ০.২২২৯ সেঃমিটার করে পানি বৃদ্ধি পাচ্ছে।

পাবনার পানি উন্নয়ন বোর্ড ও উত্তরাঞ্চল পানি পরিমাপক বিভাগের সহকারী প্রকৌশলী মোফাজ্জল হোসেন জানান, ২০জুন সোমবার বিকেল ৫টার সময় পাকশী হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানির উচ্চতা মাপ রেকর্ড করা হয় ৯ দশমিক ০৭  সেঃ মিটার। পানির প্রবাহ রেকর্ড করা হয় ২লাখ ১হাজার ৩শ’৮৬ কিউসেক।

তিনি আরো জানান, ১৩জুন পানির উচ্চতা ছিলো ৭.৪৭সেঃমিটার। পানির প্রবাহ রেকর্ড করা হয়েছিল ৯৩ হাজার ০০ কিউসেক। সুতারাং গত ৭দিনে হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানির উচ্চতা বৃদ্ধি পেয়েছে ১.৬০ সেঃমিটার। যা পদ্মায় প্রতিদিন পানির বৃদ্ধি পাচ্ছে ০.২২৩০ সেঃমিটার করে।

হাইড্রোলজি বিভাগের পাবনার নির্বাহী প্রকৌশলী জাহিদুল ইসলাম বলেন, উজানে অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে এ বছর বর্ষার আগেই পদ্মা নদীতে পানি বৃদ্ধি পেলেও এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

তিনি আরও বলেন, পদ্মা নদীর পানির বিপদসীমা ১৪ দশমিক ২৫ সেঃ মিটার। বর্তমানে ৫.২২ সেন্টিমিটার নিচ দিয়ে এখন নদীর পানি প্রবাহিত হচ্ছে।

এদিকে পদ্মায় পানি বাড়ার সঙ্গে সঙ্গে এলাকার অসংখ্য কৃষকের আবাদ করা ফসল তলিয়ে যাচ্ছে। 

ভেড়ামারা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শায়খুল ইসলামের মতে, এ মৌসুমে পদ্মার চরাঞ্চল জমিতে বিভিন্ন ফসলের আবাদ হয়েছে প্রায় এক হাজার হেক্টর। নদীতে পানি বৃদ্ধির ফলে চরাঞ্চলের বিস্তীর্ণ এলাকার আবাদি ফসল তলিয়ে যাচ্ছে।

ভেড়ামারা চর গোলাপনগর গ্রামের কৃষক মতিয়ার রহমান বলেন, চরে আমার তিন বিঘা জমির ফসল পুরোটাই এখন পানিতে থই থই করছে। জমিতে এবার ফলনও ভালো হয়েছিল। কিন্তু পদ্মার পানি হঠাৎ বেড়ে যাওয়ায় সব ফসল তলিয়ে যাচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়