শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ১৯ জানুয়ারী, ২০২৪, ০৭:১১ বিকাল
আপডেট : ১৯ জানুয়ারী, ২০২৪, ০৭:১১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এশিয়ার পরিবেশ রাজধানী ইরানের শিরাজ 

রাশিদ রিয়াজ : ইরানের দক্ষিণের শহর শিরাজকে এশিয়ার পরিবেশের রাজধানী ঘোষণা করা হয়েছে। এশিয়ান মেয়র ফোরামে (এএমএফ) ২০২৪ সালের জন্য শহরটিকে এশিয়ান পরিবেশ রাজধানী হিসেবে আখ্যা দেওয়া হয়।

১ জানুয়ারি শিরাজ পৌরসভার নামে এএমএফ একটি শংসাপত্র জারি করেছে। খবর ইরনার।
জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় শহরটির গুরুত্বপূর্ণ পদক্ষেপের পাশাপাশি পানি সম্পদ ব্যবস্থাপনায় কার্যকর পদক্ষেপ নেওয়ায় শিরাজ পরিবেশ রাজধানী নির্বাচিত হয়েছে।

শিরাজে জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে তারমধ্যে উল্লেখযোগ্য, পরিবেশগত অধ্যয়ন পরিচালনা, উপকরণ এবং শক্তি সংরক্ষণের জন্য একটি নগর ব্যবস্থাপনা পদ্ধতি প্রতিষ্ঠা, পুনর্নবীকরণযোগ্য শক্তির ব্যবহার সম্প্রসারণ এবং বায়ু দূষণ মনিটরিং ডিভাইস স্থাপন।

এরআগে গেল বুধবার এএমএফ ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর হামেদানকে ২০২৪ সালে এশিয়ার পর্যটন রাজধানী হিসেবে মনোনীত করে। সূত্র: তেহরান টাইমস

  • সর্বশেষ
  • জনপ্রিয়