শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ১২ জানুয়ারী, ২০২৪, ০৫:৪৩ বিকাল
আপডেট : ১২ জানুয়ারী, ২০২৪, ০৮:১৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্করা, ছিন্নমূলদের দুর্ভোগ

সারাদেশে জেঁকে বসেছে শীত, ৪ জেলায় শৈত্যপ্রবাহ

মুরাদ হাসান, শিমুল চৌধুরী: [২] বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চলমান শীতের তীব্রতা কমার কোনো সম্ভাবনা নেই। বরং এ সপ্তাহে রয়েছে বৃষ্টির সম্ভাবনাও। আর এ কারণে আগামী কয়েক দিনে শীতের তীব্রতা আরও বাড়বে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ কাজী জেবুন্নেসা। শুক্রবার  বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের এই কর্মকর্তা এসব তথ্য জানান। 

[৩] তিনি বলেন, চুয়াডাঙ্গা, পাবনা, কিশোরগঞ্জ ও দিনাজপুরের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এই মাসজুড়েই শীত থাকবে। শীতের অনুভূতি কমবে না। বরং বাড়তে পারে।

[৪] শীত বাড়ার কারণ হিসেবে কাজী জেবুন্নেসা বলেন, আমাদের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান কমে গেছে, যা এই মাসজুড়েই অব্যাহত থাকবে। মূলত সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা কমে গেলেই শীতের অনুভূতি বেশি মনে হয়। এছাড়া, আগামী ১৭ ও ১৮ জানুয়ারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। বৃষ্টি হলে তাপমাত্রা আরও কমে যাবে। 

[৫]  শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গা ও কিশোরগঞ্জের নিকলিতে ৯.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে বলেও জানান এই আবহাওয়াবিদ। 

[৬] তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান-  জেলাজুড়ে পাঁচ  দিন ধরে মেঘ আর ঘন কুয়াশার আড়ালে পড়েছে সূর্য । উত্তর-পূর্ব বা উত্তর-পশ্চিম দিক থেকে বায়ুপ্রবাহিত হওয়ায় শীতের তীব্রতা বৃদ্ধি পাচ্ছে । 

[৭] শৈত্যপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে এ জেলার মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। হাসপাতালগুলোতে বেড়েছে শীতজনিত রোগীর সংখ্যা। 

[৮] হাড়কাঁপানো শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে দিনাজপুরের জনজীবন। শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ ডিগ্রি সেলসিয়াস।

[৯] পাবনার ঈশ্বরদীতে মৃদু শৈত্য প্রবাহের কারণে  তীব্র শীত বিরাজ করছে।  ঘর থেকে বের হওয়ায় দায় হয়ে পড়েছে। এতে বিপাকে পড়েছেন কর্মজীবীরা।

[১০] নাটোরে ঘন কুয়াশা ও  হাড় কাঁপানো শীতে শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষজন পড়েছেন বিপাকে। পাশাপাশি শীতজনিত রোগের প্রকোপও বাড়ছে।

[১১] রাজশাহীতে বেড়েছে শীতের তীব্রতা। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। কনকনে শীত নিবারণের জন্য কম দামে শীতবস্ত্র কিনতে রাজশাহীর নিম্ন আয়ের মানুষ হুমড়ি খেয়ে পড়ছেন ফুটপাতের দোকানে।

[১২] তথ্য পাঠানো প্রতিনিধিরা হলেন- মাহামুদুল হাসান, মঈন উদ্দিন, আব্দুল হাকিম, মনজুরুল ইসলাম, রিয়াদুল ইসলাম। সম্পাদনা: সমর চক্রবর্তী

  • সর্বশেষ
  • জনপ্রিয়