শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ১১ জানুয়ারী, ২০২৪, ১০:২৬ রাত
আপডেট : ১১ জানুয়ারী, ২০২৪, ১০:২৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ক্রীড়াঙ্গন থেকে আন্তর্জাতিক নেতৃত্বে সফল সাবের হোসেন চৌধুরী জলবায়ু পরিবর্তনরোধে বিশ্বব্যাপী কাজ করতে চান

আসাদুজ্জামান সম্রাট: বহুমুখী প্রতিভার অধিকারী নবনিযুক্ত পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। দেশের ক্রীড়াঙ্গনের সবচে’ জনপ্রিয় খেলা ক্রিকেট বোর্ডের প্রধান থেকে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) প্রেসিডেন্ট পদে সফলভাবে দায়িত্ব পালন করেছেন। একাদশ সংসদে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং প্রধানমন্ত্রীর জলবায়ু বিষয়ক বিশেষ দূতের দায়িত্ব পালন শেষে বৃহস্পতিবার শপথ গ্রহণের মধ্য দিয়ে মন্ত্রী হিসেবে দায়িত্ব শুরু করেছেন।

মন্ত্রী হিসেবে শপথ নিয়ে তিনি বলেছেন, নানাবিধ বৈশ্বিক অর্থনৈতিক ও পরিবেশগত সমস্যা সত্বেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের জনগণকে বাসযোগ্য পরিবেশ ও উন্নত জীবন দিতে কাজ করবো। জলবায়ু পরিবর্তনের জন্য বাংলাদেশ দায়ী না হলেও বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে সবচাইতে ক্ষতিগ্রস্ত দেশগুলোর অন্যতম। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বিশ্বব্যাপী জনমত গড়তে কাজ করবো। 

সাবের হোসেন চৌধুরী লন্ডন বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজের একজন স্নাতক এবং বারে প্রবেশের জন্য একাডেমিক পর্যায় শেষ করে ইউনাইটেড কিংডমের ওয়েস্টমিনিস্টার বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি ও রাজনীতিতে যৌথ সম্মান ডিগ্রির পাশাপাশি আইনে ডিপ্লোমা ডিগ্রী গ্রহণ করেন। তিনি ১৯৯৬ সালের জুন মাসে অনুষ্ঠিত সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। দক্ষ ক্রীড়া সংগঠক সাবের হোসেন চৌধুরী ১৯৯৬-২০০১ সালে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সফলভাবে বাংলাদেশকে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের পূর্ণ সদস্য ও টেস্ট মর্যাদায় উন্নীত করেন। তাঁর দক্ষ নেতৃত্বে বাংলাদেশ ক্রিকেট বোর্ড স্বাধীনতা দিবস পুরস্কারে ভূষিত হয় এবং বিশ্ব ক্রিকেটে তাঁর অবদানের জন্য এমসিসির সম্মানসূচক আজীবন সদস্যপদ দেওয়া হয়।

তিনি ১৯৯৯ সালে সর্বকনিষ্ঠ হিসেবে মন্ত্রিসভার সদস্য নিযুক্ত হন। তিনি নৌপরিবহন মন্ত্রণালয় ও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন। এ সময়ে তিনি ঢাকা বিভাগের দায়িত্ব পালন করার পাশাপাশি আওয়ামী লীগ সভাপতি ও তৎকালীন বিরোধীদলীয় নেতা মাননীয় শেখ হাসিনার রাজনৈতিক সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

ওয়ান ইলেভেন পরবর্তী নবম জাতীয় সংসদ নির্বাচন, দশম, একাদশ ও দ্বাদশ জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। দক্ষ আইন প্রণেতা সাবের হোসেন চৌধুরী রাষ্ট্রীয় নীতির অন্যতম মৌলিক নীতি হিসেবে পরিবেশ ও জীববৈচিত্র্যের সুরক্ষা ও উন্নতি সম্পর্কিত বাংলাদেশের সংবিধানে একটি নতুন বিধানের প্রস্তাবের সূচনা করেন। হেফাজতে নির্যাতনকে অপরাধীকরণ এবং কুষ্ঠরোগ আইন বাতিল করার জন্য বেসরকারি বিল উত্থাপন করেন। যা পরবর্তীতে পাস হয়। তবে সংসদ সদস্যদের আচরণবিধি বিষয়ক তাঁর প্রস্তাবিত বিল সংসদ গ্রহণ করেনি।

প্রথম এবং একমাত্র বাংলাদেশী হিসেবে, তিনি ২০১৪সালে ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের ২৮তম প্রেসিডেন্ট নির্বাচিত হন এবং ২০১৭ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। আইপিইউ সারাবিশ্বের সংসদীয় ফোরামের মধ্যে বৃহত্তম এবং ১৭৯টি জাতীয় সংসদ নিয়ে গঠিত। যেখানে ৪৫ হাজারেরও বেশি সংসদ সদস্য রয়েছে যারা সারা বিশ্বে ৬.৫ বিলিয়ন মানুষের প্রতিনিধিত্ব করে।

খিলগাঁও, সবুজবাগ ও মুগদা নিয়ে গঠিত ঢাকা ৯ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য হিসেবে একাধিক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ও সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।  তিনি ২০২৩ সালের জুন মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জলবায়ু বিষয়ক বিশেষ দূত হিসেবে নিযুক্ত হন এবং বিশ্বব্যাপী জলবায়ু আলোচনায় বাংলাদেশ ও স্বল্পোন্নত দেশগুলোর জন্য গুরুত্বপূর্ণ নেতৃত্বের ভূমিকা পালন করেন। সর্বশেষ কপ-২৮ সম্মেলনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়