শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ১৯ জুন, ২০২২, ০৫:৪৭ বিকাল
আপডেট : ১৯ জুন, ২০২২, ০৫:৪৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দূর্গাপুরে গত ৩০ বছরে রেকর্ড বৃষ্টি ও বন্যা

বন্যা

শাহীন খন্দকার: দূর্গাপুর ও কলমাকান্দার মানুষের দাবি গত ৩০ বছরের ইতিহাসে এমন বন্যা তারা দেখেন নাই, হঠাৎ বৃস্টিতে  চোখের পলকে বাড়ি ঘর, ব্যাবসা প্রতিষ্ঠানের ক্ষয়ক্ষতি তারা দেখেন নাই। শিবগঞ্জ ও কামারখালী বাজারের প্রায় কোটি টাকার মালামাল ভেসেগেছে সোমেশ্বরীর নদীতে সার ধান পাটসহ ঔষধ মনোহারি দোকানের মালামাল। 

এছাড়া একরকে একর ফসলের জমিসহ বিজতলা, সবজি বাগান, পুকুরের চাষ করা মাছের ঘের বানের জলে ভেসে গেছে। শিবগঞ্জ বাজারের ধান ও চালের আরতদারদের দাবি সারাদিন যা বেচা-কেনা করছেন, সেই ক্যাশ টাকাও দোকানেই ছিলো  সকালে এসে দেখেন কিছু ই নেই দোকান  সিন্ধুক সবই সোমেশ্বরী নদীর ভাঙ্গনে বিলীন হয়ে গেছে! 

কথা হয় সাবেক সাংসদ বাংলাদেশ ছাত্র লীগের সাবেক নেতা  আনন্দ মোহন বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি ও এজিএস মোস্তাক আহমেদ রুহীর সঙ্গে।  তিনি জানিয়েছেন আজ রোববার কলমাকান্দা ও দূর্গাপুর উপজেলায় আজ রোববার নিজ গ্রামের বাড়ী কলমাকান্দা ও দুর্গাপুর   উপজেলার  বিভিন্ন ইউনিয়নে  তিনি বানবাসিসহ হতোদরিদ্রের মাঝে ত্রাণের পাশাপাশি একটি মেডিকেল  টিম ও জনস্বার্থে কাজ করছে অত্রাঞ্চলে বলে জানিয়েছেন সাবেক এই সংসদ সদস্য । তিনি তিনটি টলারে এবং স্পীড বোর্ডে করে তার নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ যুবলীগ ছাত্র লীগের নেতাকর্মীরা এই ত্রাণ সামগ্রী বিতরণ করছেন বলে জানিয়েছেন।  

তিনি বলেন, বন্যার্ত মানুষদের জন্য মোশতাক আহমেদ রুহীর ব্যাক্তিগত এবং পারিবারিক অর্থাৎ তার ভাই বোনের ক্ষুদ্র  প্রয়াসে, নগদ অর্থ সহায়তা,শুকনো খাবারসহ প্রয়োজনীয় ওষুধ দিচ্ছেন। রুহীর বড় বোন  দূর্গত মানুষের জন্য অস্ট্রেলিয়া থেকে নগদ অর্থ পাঠিয়েছেন বলে জানিয়েছেন তিনি। টাকাটা আসতে দেরি হওয়াতে তাৎক্ষণিক ত্রান সামগ্রী দিতে বিলম্ব হলেও তার এ কার্ষক্রম চলমান থাকবে বলে জানিয়েছেন। 

খাবারের মধ্যে রয়েছে মুড়ি চিড়া শুকনো বিস্কুট খেজুর গুড় মোমবাতি দিয়াশলাই। আর সাথে যাচ্ছে মেডিকেল টিম। ঔষুধের মধ্যে চিকিৎসকের পরামর্শে প্রয়োজনীয় ওষুধ। এছাড়াও পানি বাহিত রোগসহ ঠান্ডা সর্দি জ্বরের জন্য ট্যাবলেট মেট্রো নাপা ফেক্সো ওমেপ ওরস্যালাইনসহ প্রয়োজনীয় ঔষুধ।

এদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা জানিয়েছেন, হঠাৎ বন্যায় কয়েকশ একর ফসলি জমি সম্পন্ন ভাবে ক্ষতি হয়েছে। দূর্গাপুরে ইতিহাসে গত ৩০ বছরে বৃষ্টিসহ ভারতীয় পাহাড়ি ঢলে এমন বন্যা হয়নি।  

  • সর্বশেষ
  • জনপ্রিয়