শিরোনাম
◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও)

প্রকাশিত : ০১ জানুয়ারী, ২০২৪, ০৮:৩৭ রাত
আপডেট : ০১ জানুয়ারী, ২০২৪, ০৮:৩৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৩৫ দেশের পর্যটন রাজধানীর মর্যাদা পেল ইরানের ইয়াজদ

রাশিদ রিয়াজ: কেন্দ্রীয় ইরানি শহর ইয়াজদ ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ এবং সাংস্কৃতিক সমৃদ্ধিতে পরিপূর্ণ। ২০২৪ সালে এশিয়ান ডায়ালগ ফোরাম (এসিডি) এর সদস্য দেশগুলির মধ্যে পর্যটন রাজধানী হিসেবে মনোনীত হয়ে একটি গুরুত্বপূর্ণ সম্মান অর্জন করেছে শহরটি।

ইরানি সংবাদ মাধ্যমে বলা হয়, তাৎপর্যপূর্ণ এই ঘোষণা ইয়াজদকে এসিডি সদস্য দেশগুলির মধ্যে আন্তর্জাতিক আলোচনা ও সহযোগিতার কেন্দ্রবিন্দু হিসেবে তুলে ধরেছে। শহরটির গভীর ঐতিহ্য এবং স্থায়ী আকর্ষণ এই মর্যাদা অর্জনের পেছনে কাজ করেছে।

২০২৩ সালের অক্টোবর থেকে এসিডি-র সভাপতিত্বে থাকা ইরান, কেরমান এবং মাশহাদের প্রার্থীদের উপর ইয়াজদের বিজয় লাভ করেছে। সাংস্কৃতিক বিনিময় এবং সহযোগিতামূলক কূটনীতির আলোকবর্তিকা হিসেবে দেশটির অবস্থানকে দৃঢ় করেছে।

৩৫টি সদস্য দেশ নিয়ে এসিডি ২০০২ সালে প্রতিষ্ঠিত হয়। অর্থনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক প্রসারের একটি বিশিষ্ট প্ল্যাটফর্ম হিসেবে এটি কাজ করছে।

ইয়াজদের ঐতিহাসিক খ্যাতি, বিশ্বের প্রধান অ্যাডোব শহর হিসেবে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের মর্যাদার প্রভাব এটির নতুন ভূমিকাকে আরও বাড়িয়ে তোলে। স্থাপত্যের বিস্ময়কর কাজের জন্যও শহরটি বিখ্যাত।
সূত্র: তেহরান টাইমস

  • সর্বশেষ
  • জনপ্রিয়