শিরোনাম
◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর

প্রকাশিত : ২৩ ডিসেম্বর, ২০২৩, ০৩:৪৬ দুপুর
আপডেট : ২৩ ডিসেম্বর, ২০২৩, ০৩:৪৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আজ ঢাকার বাতাস বিশ্বে দ্বিতীয় বিপজ্জনক

কামরুজ্জামান: [২] শনিবার সকালে ঢাকায় ৯টা ৪ মিনিটে একিউআই স্কোর ৩৫২ নিয়ে বাতাসের মান বিশ্বে দ্বিতীয় খারাপ অবস্থানে রয়েছে।

[৩] ভারতের দিল্লি, পাকিস্তানের লাহোর যথাক্রমে ৪৩৭ এবং ২৪৫ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম ও তৃতীয় স্থানে রয়েছে। বাংলাদেশে একিউআই পাঁচটি মানদণ্ডের ওপর ভিত্তি করে তৈরি করা হয়- পার্টিকুলেট ম্যাটার (পিএম১০ এবং পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন।

[৪] দীর্ঘদিন ধরেই ঢাকার বায়ুদূষণের মাত্রা অধিক। বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে উন্নত হয়।

[৫] বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে, বায়ু দূষণ ধারাবাহিকভাবে বিশ্বব্যাপী মৃত্যু এবং অক্ষমতার শীর্ষ ঝুঁকির কারণগুলোর মধ্যে স্থান করে নিয়েছে। দীর্ঘকাল ধরে দূষিত বাতাসে শ্বাস নেওয়া ব্যক্তির হৃদরোগ, দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগ, ফুসফুসের সংক্রমণ এবং ক্যান্সার হওয়ার সম্ভাবনা বাড়ায়।

[৬] বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, বায়ু দূষণের কারণে প্রতি বছর বিশ্বব্যাপী আনুমানিক ৭০ লাখ মানুষ মারা যায়। সম্পাদনা: সমর চক্রবর্তী

একেএমকে/এসসি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়