শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ১৮ ডিসেম্বর, ২০২৩, ০১:৩৫ দুপুর
আপডেট : ১৮ ডিসেম্বর, ২০২৩, ০১:৩৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দীর্ঘ বন্ধের পর খুলছে পর্যটন স্পষ্ট, আসতে শুরু করেছে পর্যটকরা

বাবুল খাঁন, বান্দরবান: [২] প্রতিবছর শীতের শুরুতে এই সৌন্দর্য উপভোগ করতে দেশের দুরদুরান্তের জেলা হতে পর্যটকদের ভীড় জমে এই পর্যটন নগরীতে। মেঘলা, নীল আচল, প্রান্তিক লেক, শৈল প্রপাত, নীল গিরি, চিম্বুক, নাফা কুম, ডিম পাহাড়, বড় পাথর, রাজা পাথর, তিন্দু, রেমাক্রি জলপ্রপাত সহ অনেক গুলো পর্যটন স্পট। পর্যটক'রা এই সময়টা বেছে নেয় ভ্রমনের জন্য,প্রাকৃতিক অপরূপ সৌন্দর্য্য দেখার জন্য ছুটে  আসে বান্দরবানে। 

[৩] গত ২০২২ সালের অক্টোবরে পাহাড়ে নতুন  সশস্ত্র সংগঠন কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) তৎপরতা শুরু করলে  আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়। আইনশৃঙ্খলা বাহিনীর সন্ত্রাস বিরোধী অভিযান ও ভয়াবহ বন্যায়  বিভিন্ন উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন সহ নানা কারণেই  দীর্ঘ ১০ মাস পর্যটকদের সমাগম বন্ধ ছিলো। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক হওয়া পর্যটন স্পটে পর্যটক'রা আসতে শুরু করেছে। 

[৪] কয়েকটি পর্যটন স্পটে সরেজমিন গিয়ে কথা হয়, ঘুরতে আসা পর্যটক ইমতিয়াজ আহমেদ ও আসাদুজ্জামান এর সাথে, দীর্ঘদিন পর সকল পর্যটন স্পট গুলো খুলে দেওয়ায়, পাহাড় প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে আসা। হরতাল অবরোধ না থাকায় যাতায়াতের রাস্তাঘাট এখন আগের চেয়ে উন্নত হয়েছে ঘুরে এসেছেন চিম্বুক, ডিম পাহাড়, তার মতো আরো অনেকেই ছুটে আসবেন এই শীতে প্রকৃতির প্রেমে এমনটাই আশাবাদ ব্যক্ত করেন তাঁরা। 

[৫] শৈলপ্রপাত পর্যটন কেন্দ্রের হস্তশিল্প দোকানি ফারকুম বম জানালেন পূর্বের চেয়ে পর্যটক কম। গত বছর প্রতিদিন ৫/৭ হাজার টাকা বিক্রিয় হতে বর্তমানে ১//২ হাজার টাকা বিক্রিয় হয়। হরতাল অবরোধের মতো কর্মসূচি না থাকলে আশা করি আগমন  বাড়বে। 

[৬] আবাসিক হোটেল গার্ডেন সিটির মালিক মোঃ জাফর উল্ল্যা বলেন, বছরের  শীতের এই সময়টাতে মূলত বিভিন্ন জেলা হতে পর্যটকদের আনাগোনা বেশি থাকে, তাই পর্যটন ব্যবসায় কিছুটা চাঙ্গা ভাব থাকে, তবে পাহাড়ে সাম্প্রতিক অস্থিরতা, বন্যা সর্বোপরি রাজনৈতিক অস্তিরতা, হরতাল অবরোধের মত কর্মসূচি থাকায় পর্যটনশীল্পে এর বিরুপ প্রভাব পড়েছে। তবে মাসের শুরুতে জেলার প্রায় সব পর্যটন স্পট গুলো খুলে দেয়ায় পর্যটন সমাগম বৃদ্ধি পাচ্ছে এছাড়া সরকারি ছুটি ও বন্ধের দিনে পর্যটন কেন্দ্র গুলোতে থাকে দর্শনার্থীদের সমাগম। 

[৭] সংশ্লিষ্টদের তথ্য মতে, জেলার থানচি ও রুমা উপজেলায়  বেশ কয়েকটি পর্যটন স্পট সম্প্রতি উন্মুক্ত রয়েছে সকলের জন্য। তাই দীর্ঘদিন ঝিমিয়ে থাকা আবাসিক  হোটেল, মোটেল, রিসোর্ট, পরিবহন, টুরিস্ট গাইড ব্যবসা সহ পর্যটন সংশ্লিষ্ট ব্যবসা গুলোতে ফিরেছে ব্যস্ততা। দীর্ঘদিন জেলায় পর্যটক সমাগম কম হওয়ায় লোকসান হয়েছে অনেক যা কাটিয়ে আবার স্বাভাবিক হচ্ছে পর্যটন শীল্প সংশ্লিষ্ট ব্যবসার পরিবেশ। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়