শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ১৭ জুন, ২০২২, ০৩:১০ রাত
আপডেট : ১৭ জুন, ২০২২, ১২:৩৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কুড়িগ্রামে নদ-নদীতে পানি বৃদ্ধি, ডুবছে নিম্নাঞ্চল

ছবি: সংগৃহীত

আখিরুজ্জামান সোহান: গত দুদিনে উজানের ঢলে কুড়িগ্রামের সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নের পোড়ারচরে প্রায় ২০-২২টি বাড়িতে পানি উঠেছে। এছাড়াও হলোখানা ইউনিয়নের চর হলোখানা, লক্ষ্মীকান্ত ও সারডোব এলাকায় শুরু হয়েছে ভাঙন। এসব এলাকায় হু-হু করে পানি ঢুকছে।

উজানের ঢল ও অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে কুড়িগ্রামে ধরলা, দুধকুমার, ব্রহ্মপুত্র ও তিস্তা নদীতে পানি বাড়তে শুরু করেছে। ফলে এসব নদ-নদী এলাকার নিম্নাঞ্চলে ঢুকছে পানি।

এদিকে রৌমারীতে কমতে শুরু করেছে জিঞ্জিরাম, কালো ও ধরণী নদীর পানি।

কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক কৃষিবিদ আব্দুর রশীদ জানান, এখন পর্যন্ত ২ হাজার ৬৩ হেক্টর ফসলি জমিন নিমজ্জিত হয়েছে বলে তথ্য উঠে এসেছে। এর মধ্যে রয়েছে আউশ ধান, পাট, তিল ও মরিচ। এছাড়াও অন্যান্য ফসলেরও ক্ষতি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। পানি কমে না গিয়ে যদি বাড়তে থাকে তাহলে নিমজ্জিত ফসলগুলো নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হবে। পানি নেমে গেলে আমরা কৃষি বিভাগ থেকে প্রকৃত ক্ষয়ক্ষতির তালিকা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠাব। যাতে তারা পুনর্বাসন প্রণোদনা কর্মসূচির আওতায় আসতে পারে।

রৌমারী উপজেলা নির্বাহী অফিসার মো. আশরাফুল আলম রাসেল জানিয়েছেন, বৃহস্পতিবার দুপুরে রৌমারী উপজেলার যাদুরচর ইউনিয়নে পানিবন্দি ৬ শতাধিক পরিবারে শুকনো খাবার বিতরণ করা হয়েছে। এ সময় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এমপি, রৌমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান শেখ আব্দুল্ল্যাহসহ উপজেলা প্রশাসনের লোকজন ত্রাণ বিতরণ ও পানিবন্দি মানুষদের খোঁজখবর নেন। পর্যায়ক্রমে ২৪০০ শুকনো খাবারের প্যাকেট বিতরণ করা হবে বলে তিনি নিশ্চিত করেছেন।

কুড়িগ্রাম সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রাসেদুল হাসান জানান, হলোখানা ও যাত্রাপুর ইউনিয়নের কিছু এলাকায় বন্যার পানি প্রবেশ করছে বলে স্থানীয় জনপ্রতিনিধিরা জানিয়েছেন। এছাড়াও কিছু কিছু জায়গায় ভাঙনের খবর আসছে। আমরা সরেজমিন দেখে ব্যবস্থা গ্রহণ করব।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আব্দুল হাই সরকার জানান, সরকারিভাবে কুড়িগ্রামের রৌমারী উপজেলায় ৯ হাজার মানুষ পানিবন্দি হয়েছে বলে তথ্য পেয়েছি। এ জন্য ওই উপজেলায় ১০ মেট্রিক টন চাল ও দেড় লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়াও আপৎকালীন ৪শ মেট্রিক টন চাল ও ২০ লাখ টাকা আমাদের কাছে মজুদ রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়