শিরোনাম
◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর

প্রকাশিত : ০৮ ডিসেম্বর, ২০২৩, ০৬:৩০ বিকাল
আপডেট : ০৮ ডিসেম্বর, ২০২৩, ১১:৫৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বৈশ্বিক উষ্ণায়ন দেড় ডিগ্রি মধ্যে রাখতে না পারলে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা ১০ মিটার বৃদ্ধি পাবে: সায়মন স্টেইল

আসাদুজ্জামান সম্রাট, দুবাই থেকে: [২] জাতিসংঘের জলবায়ু প্রধান শুক্রবার বিশ্বব্যাপী দেড় ডিগ্রি সেলসিয়াসের নিচে বৈশ্বিক উষ্ণতা কমাতে বিশ্ব জলবায়ু সম্মেলনে যোগ দেয়া পক্ষগুলিকে পদক্ষেপ নেয়ার তাগিদ দিয়েছেন। এতে ব্যর্থ হলে আগামী ২ বছরের মধ্যে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ১০ মিটার বৃদ্ধির বিষয়ে সতর্ক করেছেন।

[৩] জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশনের (ইউএনএফসিসিসি) নির্বাহী সেক্রেটারি সায়মন স্টেইল এক্সপো সিটি দুবাইতে ২৮তম জাতিসংঘ জলবায়ু সম্মেলনের একটি পূর্ণাঙ্গ অধিবেশনে এ সতর্কতার কথা জানান।

[৪] কার্বন নির্গমন রোধে ব্যর্থ হওয়ার আসন্ন বিপদ সম্পর্কে তিনি আরো বলেন, গ্লোবাল স্টকটেক পাঠ্যের পক্ষগুলিকে এখনই সতর্ক হতে হবে।

[৫] ৩০ নভেম্বর থেকে শুরু হওয়া সম্মেলন দ্বিতীয় সপ্তাহে পড়েছে। স্টিয়েল সবগুলো পক্ষকে সতর্ক করে দিয়েছিলেন যে, একটি লেন্সের মাধ্যমে তাদের এটি দেখতে হবে।

[৬] স্টিয়েল জরুরী বিষয়গুলো উল্লেখ করে বলেন যে, পরবর্তী দুই বছরে নির্গমন রোধ করা না গেলে বিপর্যয়কর পরিণতির সাথে অপরিবর্তনীয় টিপিং পয়েন্টের দিকে নিয়ে যেতে পারে।

[৭] তিনি বলেন, আপনি যদি আগামী দুই বছরের মধ্যে নির্গমন বক্ররেখা বাঁকানো শুরু না করেন, আমরা মূল টিপিং পয়েন্টগুলি পাস করব। আপনি আজকে যা আলোচনা করছেন তা আমাদের ট্র্যাজেক্টোরি সেট করতে পারে না ফেরার এই পয়েন্টগুলিতে।

[৮] এদিকে জলবায়ু বিজ্ঞানীরা দেড় ডিগ্রি উষ্ণতাকে একটি গুরুত্বপূর্ণ টিপিং পয়েন্ট হিসাবে দেখেন। তাপমাত্রা যদি এর বাইরে চলে যায়, তাহলে মারাত্মক বন্যা, খরা, দাবানল এবং খাদ্য সংকটের ঝুঁকি বেশি।

[৯] তারা বলেছেন, যদি আমরা এই মূল সীমারেখা অতিক্রম করি, আমরা গ্রহের দৃষ্টিকোণ থেকে কখনই ফিরে যেতে পারি না। দেড় ডিগ্রি একটি বাস্তব সীমা। এটি কেবল একটি পছন্দ নয়। 

[১০] দেড় ডিগ্রি বেশি তাপমাত্রা বাড়লে আমরা অপরিবর্তনীয়ভাবে বরফের চাদর হারাতে পারি। যদি তা হয় তাহলে সারা বিশ্বে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ১০ মিটার বৃদ্ধি পাবে। এটি বেশিরভাগ উপকূলীয় শহর এবং উপকূলীয় অঞ্চলের কেন্দ্রীয় অংশগুলিকে প্লাবিত করবে। কয়েক মিলিয়ন মানুষ নিজেকে স্থানান্তরিত করতে বাধ্য হবে। এবং আমরা সম্ভবত সমস্ত গ্রীষ্মমন্ডলীয় প্রবাল প্রাচীর সিস্টেমগুলি হারিয়ে ফেলবো। যা কয়েক মিলিয়ন মানুষকে জীবন ও জীবিকা প্রদান করে থাকে।

এএস/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়