শিরোনাম
◈ ‘মেগা বাঁধ’ ঘিরে চীন-দিল্লি উত্তেজনা ◈ রাজধানীতে শৃঙ্খলা ফেরাতে সেনাবাহিনীর অভিযান (ভিডিও) ◈ বিপিএলে সিলেট স্ট্রাইকার্স থেকে মাশরাফিকে বাদ দিতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম ◈ আবুধাবি টি-টেন ক্রিকেটে বাংলা টাইগার্সে সাকিবের পর তাওহীদ হৃদয় সুযোগ পেলেন ◈ দুই কুশলের ব্যাটিং তা-বে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ জিতলো শ্রীলঙ্কা ◈ অস্ট্রেলিয়াকে বিদায় করে নারী বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকা ◈ পাকিস্তানে ভারত খেলতে না গেলে জয় শাহকে বিকল্প খোঁজার আহ্বান ইসিবির ◈ চাপাতি নিয়ে দুর্ধর্ষ ছিনতাইয়ের লোমহর্ষক বর্ণনা, অস্ত্রসহ গ্রেফতার ৩ (ভিডিও) ◈ সংস্কারের ধীর গতি ও কাজের গুরুত্ব নির্ধারণ নিয়ে সমালোচনা, যা বলছেন উপদেষ্টারা ◈ সিনওয়ারের শেষ মুহূর্তের ভিডিও প্রকাশ

প্রকাশিত : ২৯ নভেম্বর, ২০২৩, ০৭:৫০ বিকাল
আপডেট : ২৯ নভেম্বর, ২০২৩, ০৭:৫০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

একরাশ হতাশা নিয়ে বৃহস্পতিবার শুরু হচ্ছে বিশ্ব জলবায়ু সম্মেলন

আসাদুজ্জামান সম্রাট: বিশ্ব উষ্ণায়ণ থেকে ধরিত্রীকে রক্ষায় বৃহস্পতিবার পর্দা উঠছে বিশ্ব জলবায়ু সম্মেলনের। দুবাইয়ের এক্সপো সিটিতে শুরু হওয়ার আগেই কপ-২৮ সম্মেলনকে ঘিরে হতাশার সৃষ্টি হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ অনেক বিশ্ব নেতাই এবার সম্মেলনে অংশ নিচ্ছে না।

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিরোধে সারা পৃথিবী যখন জীবাশ্ম জ্বালানির বিকল্পের উপর জোর দিচ্ছে, সে সময়ে জীবাশ্ম জ্বালানি উৎপাদনকারী দেশগুলোর মধ্যে অন্যতম সংযুক্ত আরব আমিরাতে এমন একটি সম্মেলনের আয়োজন নিয়ে বিতর্ক যেমন রয়েছে, তেমনি এর সফলতা নিয়েও সংশয় রয়েছে। বলা হচ্ছে, ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে বৈশ্বিক তাপমাত্রা ১.৫ সেন্টিগ্রেডের বেশি বৃদ্ধি রোধ করতে প্যারিস  চুক্তির যে লক্ষ্য রয়েছে তা ‘ছিনতাই’ হয়ে যেতে পারে।

একটি বৃহত্তম জীবাশ্ম জ্বালানি উৎপাদনকারী দেশে কপ-২৮ সম্মেলনের আয়োজনের বিরোধিতা করে আসছে পরিবেশবাদী সংগঠন ও বিশেষজ্ঞরা। তাদের এই প্রতিবাদের মধ্যেই সংযুক্ত আরব আমিরাত সুলতান আল জাবেরকে কপ-২৮-এর চেয়ারপার্সন মনোনীত করেছেন। যিনি নিজেই একটি তেল কোম্পানির সিইও।

এতো বিতর্কের মাঝেও বিশ্বের ১৫০টি দেশের রাষ্ট্রপ্রধানগন এই সম্মেলনে যোগ দিচ্ছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উম্ভোধনী অনুষ্ঠানেই অংশ নিচ্ছেন। এছাড়া চিনসহ অনেক প্রভাবশালী দেশের প্রধান ছাড়া সারা বিশ্বের ত্রিশ হাজারেরও বেশি সরকারি, বেসরকারি প্রতিনিধি, পরিবেশবাদী সংগঠন, সাংবাদিকরা এ সম্মেলনে অংশ নিচ্ছে।

বলা হচ্ছে এ যাবতকালে অনুষ্ঠিত সবগুলো জলবায়ু সম্মে নের চেয়ে বেশি জমকালো আয়োজনে অনুষ্ঠিত হবে কপ-২৮। বাংলাদেশ থেকেও প্রায় দু’ শতাধিক সরকারি ও বেসরকারি প্রতিনিধি দল এ সম্মেলনে যোগ দিয়ে জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতির শিকার হওয়া দেশটি ক্ষতিপূরণের জন্য জোর দাবি তুলবে।
গত বছর মিশরের শার্ম আল শেখে অনুষ্ঠিত সম্মেলনে প্রথমবারের মতো অন্তর্ভুক্ত হওয়া ‘লস এ্যান্ড ড্যামেজ’ ইস্যুটি বাস্তবায়নের জোর দাবি তুলবে বাংলাদেশসহ ক্লাইমেট ভারনারেবল ফোরাম-সিভিএফভুক্ত দেশগুলো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়