শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ১৪ জুন, ২০২২, ১১:২১ দুপুর
আপডেট : ১৪ জুন, ২০২২, ১১:৫৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এশিয়ার উপকূলে নতুন প্রজাতির ডাইনোসরের সন্ধান!

নতুন প্রজাতির ডাইনোসর

মাজহারুল ইসলাম: ১৫৪ মিলিয়ন বছর আগে ঘুরে বেড়ানো দুই পা এবং ধারালো ছুরির মতো ছোট দুই হাত বিশিষ্ট ডাইনোসরের জীবাশ্মের খোঁজ পেয়েছেন জাপানের হোক্কাইডো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। মার্কিন ও জাপানের গবেষকদের দাবি, এই প্রথম এশিয়ার উপক‚লে নতুন প্রজাতির ডাইনোসরের এমন জীবাশ্ম পাওয়া গেছে। এনডিটিভি

গবেষকরা জানান, থেরিজিনোসর নামে পরিচিত একটি গোষ্ঠীর অন্তর্গত নতুন প্রজাতির এই ডাইনোসরের নাম প্যারালিথারাইজিনোসরাস জেপোনিসাস। দ্বিপদ ও প্রাথমিকভাবে তিন আঙুলবিশিষ্ট তৃণভোজী ডাইনোসর। এদের নখ ধারালো ছুরির মতো। এই নখ দিয়েই এরা গাছপালা কাটা ও পশু শিকার করত।

লাইভ সায়েন্সের গবেষক রয় এম হাফিংটন বলেন, আগ্রাসনে জন্য নয়, বরং ধারালো নখ খাদ্য অনুসন্ধানের হাতিয়ার হিসেবে ব্যবহার করা হত। ঝোপঝাড় ও গাছকে খাবারের জন্য তার মুখে তুলে নিত। জাপানের হোক্কাইডোতে এই জীবাশ্ম আবিষ্কৃত হয়েছিল। আবিষ্কারের সময় জীবাশ্মটি একটি কংক্রিটে মোড়ানো ছিল, শক্ত হয়ে যাওয়া খনিজের মতো। আগে বিশ্বাস করা হতো এটি টেরিজিনোসরাসের অন্তর্গত।

কিন্তু তার প্রমাণ না মেলায় ফের গবেষণা শুরু হয়। বিজ্ঞানীরা আবার জীবাশ্মটি দেখার সিদ্ধান্ত নেন। তাদের বিশ্লেষণের ওপর ভিত্তি করে, নতুন গবেষণার লেখকরা উপসংহারে পৌঁছেছেন যে জীবাশ্মটি একটি টেরিজিনোসরাসের অন্তর্গত। শুধু নমুনার ওপর ভিত্তি করে, টেরিজিনোসর কত বড় ছিল তা নিশ্চিতভাবে জানা অসম্ভব। গবেষকরা জানিয়েছেন, ডাইনোসরটি বড় ছিল, প্রায় ৩০ ফুট পর্যন্ত বাড়তে পারত ও তিন টন পর্যন্ত ওজন হতো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়