শিরোনাম
◈ ট্রাম্পের নির্বাচনী সমাবেশে মডেল আভা লুইস পরনের টপ তুলে বক্ষযুগল প্রদর্শন ! ◈ ১৪৯ রানে গুটিয়ে গেলো বাংলাদেশের প্রথম ইনিংস, ৩০৮ রানে এগিয়ে ভারত ◈ সন্ত্রাসী আস্তানার সন্ধান দুর্গম পাহাড়ে, অস্ত্র-ড্রোন উদ্ধার ◈ কেন হেলমেটের ফিতা কামড়ান সাকিব, যে ব্যাখ্যা দিলেন তামিম ◈ পুলিশের ঊর্ধ্বতন ২৩ কর্মকর্তা বদলি ◈ পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান ড. ইউনূসের ◈ তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর যা জানালো ◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের

প্রকাশিত : ২৫ অক্টোবর, ২০২৩, ০৮:২৫ রাত
আপডেট : ২৫ অক্টোবর, ২০২৩, ০৮:২৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে

জলহস্তী পরিবারে নতুন অতিথি

এ এইচ সবুজ, গাজীপুর: [২] বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে জলহস্তী পরিবারে নতুন অতিথি যোগ হয়েছে। গত ১৪ অক্টোবর পার্কের মা জলহস্তী একটি শাবকের জন্ম দেয়। জলহস্তীর নিরাপত্তাসহ সার্বিক দিক বিবেচনায় কর্তৃপক্ষ বুধবার (২৫ অক্টোবর) বিষয়টি গণমাধ্যমে জানায়। নতুন এ অতিথিকে নিয়ে পার্কে এখন জলহস্তীর সংখ্যা দাড়িয়েছে চার-এ। 

[৩] এর আগে ২০২১ সালের ২১ অক্টোবর পার্কে আরো একটি শাবকের জন্ম হয়েছিল সেটিও এখনও টিকে আছে। তবে পার্কে জন্ম নেয়া দুটি শাবকের লিঙ্গ এখনো নির্ধারন করতে পারেনি পার্ক কর্তৃপক্ষ। জন্মের পর থেকেই নতুন শাবকটি পানিতেই রয়েছে, মাঝে মধ্যে মায়ের সাথে মাথা উঁচু করে নিজের অস্বিত্বও জানান দিচ্ছে সে। জলহস্তী পানিতে একবার ডুব দিয়ে পাচ মিনিট সময় পর্যন্ত থাকতে পারে। এরা নিশাচর, দিনের অধিকাংশ সময় পানিতেই থাকে, মাঝে মধ্যে খাবার খেতে ডাঙ্গায় উঠে আসে।

[৪] এদিকে পার্ক কর্তৃপক্ষের দেয়া তথ্য মতে, জলহস্তী আফ্রিকার একটি তৃণভোজী নিশাচর প্রাণী। প্রাণীজগতে হাতির পরই দ্বিতীয় বৃহত্তম হিসেবে জলহস্তী এক বিশেষ নাম। এরা আকারে অন্যান্য প্রাণীর তুলনায় দেখতে খাটো মনে হলেও এরা খুবই মোটা। আন্তর্জাতিক ভাবে ২০০৬ সালে এ প্রাণীকে বিশ্বে সংকটাপন্ন হিসেবে স্থান দেয়া হয়েছে।

[৫] একটি পূর্ণবয়স্ক জলহস্তীর ওজন ১ হাজার ৫শ কেজি পর্যন্ত হয়। ভারী শরীর নিয়েও এরা ৩০ কিলোমিটার গতিতে ছুটতে পারে। জলহস্তী গর্ভকাল ২৪০-২৮০দিন পর্যন্ত হয়। দুই বছর পর পর একটি করে শাবকের জন্ম দিতে পারে মা জলহস্তী। ৫-৭ বছরে জলহস্তী প্রাপ্তবয়স্ক হয়ে উঠে। আবদ্ধ অবস্থায় এরা ২৫-৩৫ বছর পর্যন্ত বেচে থাকতে পারে। প্রাকৃতিক পরিবেশে আরো বেশী। নিষ্ঠুর প্রকৃতির স্বভাব আছে পুরুষ জলহস্তীর। সে মারমুখী ও খুবই হিংস্র হয়ে উঠে। নতুন জন্ম নেয়া শাবক যদি পুরুষ হয় তাহলে সে নিজের কর্তৃত্ব বজায় রাখতে তার সন্তানকেও আক্রমন করে হত্যা করার অভিজ্ঞতা আছে।

[৬] সাফারী পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, নতুন জন্ম নেয়া শাবকটিকে মাঝে মধ্যেই তার জন্য নির্দিষ্ট জলাধারে দেখা যাচ্ছে। নতুন শাবকটির সার্বক্ষনিক নিরাপত্তা দিচ্ছে তার মা নিজেই। শাবকটি ও তার মায়ের পুষ্টিমানের কথা বিবেচনা করে আমরা তাদের খাবারের পরিমাণও বাড়িয়েছি। আমাদের আশা নতুন শাবকটি যদি মাদী হয় তাহলে শঙ্কামুক্ত থেকেই সে বড় হয়ে উঠছে। সম্পাদনা: ইস্রাফিল ফকির


প্রতিনিধি/আইএফ/এআরএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়