শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ২৭ মে, ২০২২, ০৪:৫৬ দুপুর
আপডেট : ২৭ মে, ২০২২, ০৭:৫৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যমুনায় তিব্র নদী ভাঙনে নিঃস্ব হচ্ছে শত শত পরিবার

যমুনায় নদী

খাদেমুল বাবুল: [২] জামালপুরের মাদারগঞ্জে যমুনার ভাঙনে নিঃস্ব হচ্ছে শত শত পরিবার। বিলীন হচ্ছে হাজার হাজার একর ফসলি জমি, সরকারি-বেসরকারি স্থাপনা, স্কুল-কলেজ, মসজিদ-মাদরাসা, রাস্তা-ঘাট, হাট-বাজার ও ব্রিজ-কালর্ভাটসহ অসংখ্য স্থাপনা।

যমুনা নদী

[৩] আব্দুল হক বলেন, নদী ভাঙন রোধে বাঁধ নির্মাণ হবে এই আশায় স্বপ্ন দেখছিলাম। কিন্তু চোখের সামনেই আমাদের বাপদাদার বসত-ভিটা আমাদের স্বপ্নের ঠিকানা নদী গর্ভে বিলীন হচ্ছে।

যমুনা নদী

[৪] মজিবর রহমান বলেন, বাপদাদার শত শত বিঘা জমি ছিলো কিন্তু আমরা এখন নিঃস্ব ভিখারী। বছরের পর বছর আমরা নদী ভাঙনের শিকার হচ্ছি কিন্তু সে দিকে কারো নজর নেই।

[৫] এছাড়া দেওয়ানগঞ্জ ফুটেনি বাজার থেকে ইসলামপুরের উলিয়া বাজার পর্যন্ত প্রায় ৬০০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়ে যমুনার বামতীর সংরক্ষণ প্রকল্প। কিন্তু মাঝে মধ্যেই প্রকল্পের বিভিন্ন স্থানে ধস দেখা দেওয়ায় আতঙ্কিত হচ্ছে এলাকাবাসী।

যমুনা নদী

[৬] এলাকাবাসীর অভিযোগ নদী থেকে অবৈধ বালু উত্তোলন ও নিম্নমানের কাজের কারণে বার বার ভাঙনের মুখে পড়ছে তীর সংরক্ষণ প্রকল্প। সম্প্রতি বাংলাদেশের গৌরব স্বাধীনতার দলিল লেখক কবি-সাহিত্যিক হাসান হাফিজুর রহমান স্মৃতি বিজড়িত কুলকান্দী গ্রামের পৈতৃর্ক নিবাস সংলগ্ন এলাকায় তীর সংরক্ষণ প্রকল্পে প্রায় ৩০ মিটার ধসে যায়।

যমুনা নদী

[৭] জামালপুর পানি উন্নয়ন বোর্ড (পাউবো) নির্বাহী প্রকৌশলী আবু সাইদ বলেন, বালুর বস্তা ড্রাম্পিং করা হচ্ছে। ভাঙন প্রতিরোধে চেষ্টা অব্যাহত আছে বলেও জানান তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়