শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ০১ নভেম্বর, ২০২২, ০৪:১০ দুপুর
আপডেট : ০১ নভেম্বর, ২০২২, ০৫:২১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শীতের শুরুতেই

অতিথি পাখির আগমনে মুখরিত রাইচান বিল

অতিথি পাখির আগমনে মুখরিত রাইচান বিল

মোফাজ্জল হোসেন, দূর্গাপুর (রাজশাহী) : শীতের শুরুতেই অতিথি পাখির আগমনে মুখরিত হয়ে উঠেছে রাজশাহীর দূর্গাপুর উপজেলার ঝালুকা ইউনিয়নের অামগাছি বাজারের পাশের রাইচান বিল। প্রতি বছর শীত মৌসুমে শীতপ্রধান দেশ থেকে বিভিন্ন প্রজাতির পাখি আসে এই বিলে।

দেশের নানা প্রান্তের হাওর, বাঁওড়, বিল, হ্রদসহ অসংখ্য জলাশয় অতিথি পাখির স্বর্গরাজ্য হয়। প্রতিদিন দুরদুরান্ত থেকে পাখি গুলো দেখতে দর্শনার্থীরা ছুটে আসছে। হ এই ইউনিয়নে ছোট-বড়-মাঝারি সব মিলিয়ে অনেক বিল রয়েছে। এর মধ্যে গড়ির বিল, কান্দর বিল, রাইচান বিল এসব জলাশয়ে পাখির আধিক্য বেশি থাকে। 

সরেজমিনে দেখা যায়, বাজারের ঠিক দক্ষিণ পাশে একটি জলাশয় রয়েছে।  সেখানে নানা রঙের পাখির কলকাকলিতে মুখর এলাকা। কিছু পাখি মাছ শিকার করছে। অনেক পাখি কুয়াশায় জলাশয়ের পানিতে নানা কায়দায় কসরত করছে। কিছু পাখি লেজ দুলিয়ে পোকা খুঁটে খাচ্ছে। কিছু পাখি পানিতে ডুব দিচ্ছে আর ভেষে উঠছে।

স্থানীয় লোকজন জানান, এবার শীতের শুরুতেই এই বিলে সাদা বক, কানি বক, পানকৌড়ি, বাজসহ দেশীয় প্রজাতির নানা পাখি চলে এসেছে।

আমগাছি বাজারের দোকানদার আনছার আলী জানান, এই বিলে সকালে ও বিকালে পাখিদের বেশি দেখা যায়। তাই পাখিরা এক জায়গায় দল না বেঁধে বিচ্ছিন্ন ভাবে পুরো বিলে ঘুরে বেড়ায় এবং দেখা যাচ্ছে কিছু পানকৌড়ি পাখি বাচ্চাও তুলেছে।

আমগাছি বাজারের বনিক সমিতির সভাপতি আবু বাক্কার বলেন, প্রতিবছর শীতের শুরুতেই এই অতিথি পাখি গুলো আসে এবং এই পাখি গুলো দেখতে অনেক মানুষ ছুটে আসে। আর পাখি গুলো কেউ যেন না মারতে পারে সেদিকেও লক্ষ রাখা হয়।

প্রতিনিধি/জে এ

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়