শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ৩১ অক্টোবর, ২০২২, ০৭:২৩ বিকাল
আপডেট : ৩১ অক্টোবর, ২০২২, ০৭:২৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

উত্তরে শীতের হানা, প্রতিদিনই কমছে তাপমাত্রা

জেরিন আহমেদ : এবার আগে ভাগেই শীত হানা দিয়েছে রংপুরসহ উত্তরাঞ্চলে। প্রতিদিনই কমছে তাপমাত্র। গত এক সপ্তাহে গড়ে তাপমাত্রা কমেছে ৪/৫ ডিগ্রি সেলসিয়াস। বাংলা পঞ্জিকা অনুসারে এখন হেমন্তকাল হলেও সন্ধ্যা নামলেই শীত জানান দিচ্ছে আমি আসছি। সন্ধ্যার পরে অনেকেই শীতের পোশাক পরে বাড়ি থেকে বের হচ্ছেন।

জানা গেছে, রংপুরসহ আশপাশের এলাকাগুলোতে প্রতিদিনই তাপমাত্রা কমছে। সোমবার (৩১ সকালে এই অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রিতে নেমে এসেছে এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা কাছাকাছি অবস্থান করায় শীত অনুভূত হচ্ছে।এদিকে আবহাওয়াবিদ কামরুল হাসান বলেন, সামনে শীতের মৌসুম আসছে। তাই আবহাওয়ার এই পরিবর্তন। আগামী সপ্তাহ দুয়েকের মধ্যে এ অঞ্চলে শীতের প্রকোপ শুরু হবে। 

গত এক সপ্তাহে সর্বনিম্ন তাপমাত্রার পরিসংখ্যানে দেখা গেছে, ৩০ অক্টোবর ২০ দশমিক ৬ সেলসিয়াস, ২৯ অক্টোবর ২০ দশমিক ৬ সেলসিয়াস, ২৮ অক্টোবর ২১ দশমিক ২ সেলসিয়াস, ২৮ অক্টোবর ২২ দশমিক ৩ সেলসিয়াস, ২৭ অক্টোবর ২২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, ২৬ অক্টোবর ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, ২৫ অক্টোবর ছিল ২০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সকালের দিকে বাতাসের আদ্রতা ছিল সর্বোচ্চ ৮২ থেকে ৯২ শতাংশ ও সর্বনিম্ন ৬৫/৭০  শতাংশে। শীত মৌসুম শুরু হতে দেরি হলেও প্রকৃতিতে কয়েকদিন থেকে শীত বিরাজ করছে। 

জেবি/ এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়