শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ২৬ অক্টোবর, ২০২২, ০৭:১১ বিকাল
আপডেট : ২৬ অক্টোবর, ২০২২, ০৭:১১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

উপকূলীয় এলাকায়

২২৭৭ বর্গকিলোমিটার চরকে করা হয়েছে বনায়ন : বনমন্ত্রী

এম এম র্লিংকন: প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও বলিষ্ঠ নেতৃত্বে প্রাকৃতিক ঝড়-জলোচ্ছ্বাসের সময় মানুষের জানমাল রক্ষায় উপকূলজুড়ে ব্যাপক বনায়নের মাধ্যমে সবুজ বেষ্টনী সৃষ্টি করছে সরকার উল্লেখ করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী শাহাব উদ্দিন বলেন, উপকূলীয় এলাকায় এ যাবৎ ২ হাজার ২৭৭ বর্গকিলোমিটার চর বনায়ন করা হয়েছে। 

বুধবার (২৬ অক্টোবর) জাতীয় সংসদের পার্লামেন্ট মেম্বার্স ক্লাব মিলনায়তনে সুন্দরবন উপকূলীয় অঞ্চলে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় করণীয় নির্ধারণে আয়োজিত সংলাপে এ কথা বলেন তিনি। সুন্দর বন থেকে সবধরনের বনজ সম্পদ আহরণ নিষিদ্ধ করা হয়েছে উল্লেখ করে মাহাব উদ্দিন বলেন, সুন্দরবন সুরক্ষায় এর ৫২ শতাংশ এলাকাকে রক্ষিত এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে। 

সুন্দরবনের বাঘ, হরিণ, ডলফিন, কুমিরসহ বিভিন্ন বন্যপ্রাণী রক্ষায় হাতে নেওয়া হয়েছে অভয়ারণ্য ঘোষণাসহ বিবিধ কার্যক্রম। এছাড়া স্থানীয় জনগোষ্ঠীর সক্ষমতা বৃদ্ধি, দারিদ্র্য বিমোচন ও মানবসম্পদ উন্নয়ন সংক্রান্ত প্রকল্প বা কর্মসূচি নেওয়া হয়েছে। এলক্ষ্যে, সুন্দরবনের অভ্যন্তরে 

বিভিন্ন বনজীবী, বনকর্মী ও বন্যপ্রাণীর খাবারের পানির জন্য চারটি নতুন পুকুর ও ৮৪টি পুকুর পুনঃখনন করা হয়েছে। সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট সবাইকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, সুন্দরবন উপকূলীয় এলাকায় জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি হ্রাস করতে সক্ষম হবো।

এমএল/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়