শিরোনাম
◈ তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর যা জানালো ◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের

প্রকাশিত : ২৫ অক্টোবর, ২০২২, ০১:৩১ রাত
আপডেট : ২৫ অক্টোবর, ২০২২, ০৬:০৪ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঘূর্ণিঝড় সিত্রাং

কক্সবাজার জেলার উপকূলীয় এলাকা প্লাবিত

কক্সবাজার জেলার উপকূলীয় এলাকা প্লাবিত

 
হাবিবুর রহমান সোহেলঃ ঘূর্ণিঝড় সিত্রাং এর তান্ডব ও অমাবস্যার প্রভাবে সোমবার (২৪ অক্টোবর) বিকাল ৫ টা থেকে কক্সবাজার জেলার উপকূলীয় এলাকার বেশির ভাগ নিম্ন এলাকা প্লাবিত হয়েছে। পর্যটন শহরসহ রামু, চকরিয়া, পেকুয়া, মহেশখালী, কুতুবদিয়া, উখিয়া, টেকনাফ ও ঈদগাঁওতে প্রবল বৃষ্টি ও দমকা বাতাস প্রবল বেগে চলছে। জোয়ারের পানির প্রভাবে শহরের উত্তর নুনিয়াছড়া, গোদার পাড়া, কলাতলী, নুরপাড়াসহ নিম্ম এলাকা প্লাবিত হয়েছে। সেই সাথে স্থানীয় নদ-নদীর পানি স্বাভাবিকের চেয়ে অন্তত তিন-চার ফুট বৃদ্ধি পেয়েছে। ৭ নম্বর বিপদ সংকেত ঘোষণার পর থেকে উপকূলের মানুষের মধ্যে দেখা দিয়েছে আতঙ্ক।

এদিকে সিত্রাংয়ের প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল হয়ে ওঠায় সাগরের বিশাল ঢেউ এসে আছড়ে পড়ছে সোনাদিয়া, মাতারবাড়ী, ধলঘাটা, সেন্টমার্টিন, পেকুয়া, কুতুবদিয়া এলাকায়। এমন পরিস্থিতিতে স্থানিয় অধিবাসিদের নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার জন্য স্ব স্ব ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে বলে জানিয়েছেন স্থানিয় চেয়ারম্যানরা। কক্সবাজার সদর উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ জাকারিয়া জানিয়েছেন,

ঘুর্ণিঝড় 'সিত্রাং' বাংলাদেশের সমুদ্র উপকূলবর্তী এলাকা অতিক্রম করতে পারে। অমাবশ্যার কারণে সাগরে স্বাভাবিকের চেয়ে ৫-৮ ফুট পর্যন্ত বেশি উচ্চতার জলোছ্বাসের আশংকা রয়েছে। ঘুর্ণিঝড়ের প্রভাবে জনগণের জান-মালের ক্ষয়ক্ষতি রোধে জেলায় ইতোমধ্যে সদর উপজেলায় ৬৮ টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে।

এছাড়াও প্রয়োজনে নিকটবর্তী শিক্ষা প্রতিষ্ঠানসমূহ আশ্রয়কেন্দ্র হিসাবে ব্যবহার করা যেতে পারে। উপকূলবর্তী ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসরত সকল জনগণকে অবিলম্বে আশ্রয়কেন্দ্রে নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য অনুরোধ জানানো হচ্ছে। যেকোন প্রয়োজনে সংশ্লিষ্ট  ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, ইউপি সচিব ও  উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ের নিয়ন্ত্রণ কক্ষে যোগাযোগ করা যেতে পারে। মোবাইল ফোন নম্বর: ০১৭৩৩-৩৭৩২০১ (ইউএনও) ০১৭০০-৭১৬৮৪৬ (কন্ট্রোল রুম)। অন্যদিকে, মহেশখালী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাশেদুল ইসলাম বলেন, উপজেলায় ৯৬ টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রয়েছে।

এর মধ্যে উপজেলার কুতুবজোম, মাতারবাড়ী ও ধলঘাটা অধিক ঝুঁকিপূর্ণ এলাকার কেন্দ্রগুলোতে ৫ হাজারেরও বেশি মানুষ আশ্রয় নিয়েছে। উপজেলা প্রশাসনের নেতৃত্বে স্বেচ্ছাসেবক দল প্রচার-প্রচারণা ও লোকজনকে সরিয়ে নেওয়ার কাজ করছে। অপরদিকে ঘূর্ণিঝড় সিত্রাং এখন প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। এই ঝড়ে দেশের ১৩ জেলায় ক্ষতির আশঙ্কা বেশি বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান।

এসব জেলার মধ্যে রয়েছে কক্সবাজারও। ঘূর্ণিঝড় সিত্রাং উপকূলের দিকেই  এগিয়ে আসছে। এর প্রভাবে দেশের উপকূলীয় জেলাগুলোতে প্রচণ্ড ঝোড়ো হাওয়া বইছে, হচ্ছে প্রচুর বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তর বলছে, সিত্রাংয়ের অগ্রভাগ এখন বাংলাদেশের উপকূল থেকে ১৪৩ কিলোমিটার দূরে আছে। আর কেন্দ্রস্থল আছে ৪০০ কিলোমিটার দূরে। সোমবার দুপুরে সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান জানিয়েছেন, বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় 'সিত্রাং'র অগ্রভাগ আজ সোমবার সন্ধ্যায় দেশের উপকূলীয় এলাকায় আঘাত হানবে। এর কেন্দ্র আঘাত করবে আগামীকাল মঙ্গলবার ভোর ৬টায়।

প্রতিনিধি/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়