শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ২৩ অক্টোবর, ২০২২, ১০:৪৮ দুপুর
আপডেট : ২৩ অক্টোবর, ২০২২, ০৫:০১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে, ৩ নম্বর সতর্ক সংকেত

মহসীন কবির: পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি বঙ্গোগসাগরের উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে, তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। রোববার (২৩ অক্টোবর) আবহাওয়া অধিদফতরের বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রোববার সকাল ছয়টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৮৩০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭৮০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিলো। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

বিশেষ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের এক টানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা বা ঝড়ো হাওয়া আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল। 

আবহাওয়া অধিদফতর বলছে, উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ইঞ্জিনচালিত ট্রলারগুলোকে উপকূলে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ করতে নিষেধ করা হয়েছে।

এদিকে আরেক পূর্বাভাসে খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমুহের ওপর দিয়ে পূর্ব/ উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

উল্লেখ্য, বঙ্গোপসাগরে একটি ঘুর্ণিঝড়ের পূর্বাভাস দিয়েছিলো যুক্তরাষ্ট্রের আবহাওয়া পূর্বাভাস মডেল ফোরকাস্ট সিস্টেম-জিএফএস। সংস্থাটির সবশেষ পূর্বাভাসে বলা হয়, সম্ভাব্য সিত্রাং নামের ঘুর্ণিঝড়ের গতিবেগ হতে পারে ১০০ থেকে ১৩০ কিলোমিটার পর্যন্ত। এটি বাংলাদেশের উপকূলীয় খুলনা বিভাগ এবং ভারতের পশ্চিমবঙ্গের উপকূল অঞ্চলে আঘাত হানতে পারে।

জিএফএস আরও জানিয়েছিল, ২২ থেকে ২৪ অক্টোবরের মধ্যে ঘূর্ণিঝড়ের সৃষ্টি হতে পারে। সংস্থাটি এটিকে সুপার সাইক্লোন উল্লেখ করে বলেছে, সিত্রাং উপকূলে আঘাত হানতে পারে। ডিবিসি ও যমুনা টিভি

  • সর্বশেষ
  • জনপ্রিয়