শিরোনাম
◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও)

প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ০৯:৪৬ রাত
আপডেট : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ০৯:৪৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আগামী জানুয়ারিতে তৃতীয় উপকূলীয় পানি সম্মেলন 

পানি সম্মেলন 

মনিরুল ইসলাম: ২০২৩ সালের  জানুয়ারি মাসে খুলনায় তৃতীয় উপকূলীয় পানি সম্মেলন আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

মঙ্গলবার রাজধানীর বনানীতে ওয়াটার এইড কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দু’দিনব্যাপী ওই সম্মেলনে সরকারি, বেসরকারি ও আন্তর্জাতিক সংস্থা এবং ১৯টি উপকূলীয় জেলার প্রতিনিধিরা অংশ নিবেন। সম্মেলনে উপকূলীয় অঞ্চলের পানি সঙ্কট নিরসনে করণীয় নির্ধারণ করা হবে।

ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে ভার্চুয়াল বক্তব্য দেন পানি সম্মেলন কমিটির চেয়ারম্যান ও খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। আলোচনায় অংশ নেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র প্যানেল মেয়র আলী আকবন টিপু, পানি সম্মেলন কমিটির সাধারণ সম্পাদক ও অ্যাওসেড’র নির্বাহী পরিচালক শামীম আরফিন, পানি অধিকার কমিটির সভাপতি হুমায়ূন কবীর ববি, ওয়ার্ড ভিশন প্রতিনিধি পরিতোষ চন্দ্র সরকার, ইউএসটি-এর নির্বাহী পরিচালক এস এম কামাল, ডরপ-এর সহকারী নির্বাহী পরিচালক জুবায়ের হাসান, সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের নিখিল চন্দ্র ভদ্র, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাকিলা পারভীন, এনজিও ফোরামের এস এম শহীদুল্লাহ প্রমূখ।

সভায় বর্তমান সরকার প্রণীত পানি নীতি কার্যকর করার পাশাপাশি পানি সম্পদ ব্যবহার নীতিমালা প্রণয়ন, পানিকে শুধু সম্পদ বিবেচনা না করে মৌলিক উপাদান বিবেচনা করা, রাষ্ট্র কর্তৃক পানির ওপর জনগণের স্বত্ত্ব ও অধিকার নিশ্চিত করা, খাসজমিতে জলাধার নির্মাণ করে খাবার পানি সংরক্ষণ, মনুষ্যসৃষ্ট জলাবদ্ধতা দূর করা, সুন্দরবনের ন্যায় উপকূলে সবুজ বেষ্টনি তৈরি করা এবং জলাবদ্ধতা দূর করার আহ্বান জানানো হয়।

সভায় আসন্ন পানি সম্মেলনের প্রচারণা, থিমেটিক পরিকল্পনা এবং সার্বিক অনুষ্ঠান পরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। আগামী ১৫ অক্টোবরের মধ্যে সম্মেলনের কর্মপরিকল্পনা চূড়ান্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়