শিরোনাম

প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ১০:১৩ দুপুর
আপডেট : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ০৩:১৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পাথরঘাটাসহ উপকূলীয় অঞ্চলে ভারী বৃষ্টি

বঙ্গোপসাগরে নিম্নচাপ, ঘাটে নোঙ্গর করা কয়েকশ ট্রলার

ঘাটে নোঙ্গর করা কয়েকশ ট্রলার

আরিফুল ইসলাম: গত কয়েক দিন যাবত বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে আকাশ মেঘাচ্ছন্ন হয়ে ভারী বৃষ্টি হচ্ছে। তাই সমুদ্রে কাঙ্ক্ষিত মাছের দেখা পাওয়া সত্ত্বেও উপকূলীয় অঞ্চলে ফিরে আসছে শত শত মাছধরা ট্রলার।  

গত রোববার (১১ সেপ্টেম্বর) থেকেই জেলেরা ট্রলার নিয়ে ফিরে আসতে শুরু করে, বরগুনার পাথরঘাটা বিএফডিসি ঘাটে দেখা গেছে নোঙ্গর করা শত শত ট্রলার।

ফিরে আসা ট্রলারের একাধিক মাঝি জানান, প্রতিটা প্রায় দেড় লাখ টাকার রসদ সামগ্রী নিয়ে সমুদ্রে গিয়ে তিন দিনও মাছ ধরতে পারেননি তারা। প্রথমে নিম্নচাপের খবর পেয়েও লোকসান বিবেচনায় সমুদ্রে থাকতে চেয়েছিলেন। কিন্তু রোববার দুপুরের পর সমুদ্র তার রূপ পাল্টায়। বর্তমানে এতটাই উত্তাল যে ট্রলার নিয়ে সমুদ্রে অবস্থান জেলেদের জন্য অসম্ভব হয়ে পড়েছে। যত দিন আবহাওয়া অনুকূলে না আসে ততদিন উপকূলেই থাকতে হবে তাদের। এবারও প্রায় লাখ টাকার ওপরে লোকসান গুনতে হবে।  

বরগুনা জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, সম্প্রতি নিম্নচাপে লোকসান নিয়ে ফিরে আসা ট্রলারগুলো নিয়ে ধার দেনা করে আবারও সমুদ্রে গিয়েছিল জেলেরা। বৈরী আবহাওয়ার কারণে শত শত ট্রলার এসে নিরাপদ আশ্রয় অবস্থান করছে। এখনো অনেক ট্রলার আসতে পারেনি। তবে এবারের নিম্নচাপ যেন মরার ওপর খাড়ার ঘা হিসেবে এসেছে মৎস্যজীবীদের জন্য। এখন প্রতিটি ট্রলারের মালিকই দেনাগ্রস্ত।  
 
আবহাওয়ার সতর্কবার্তায় জানানো হয়, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে দেশের সমুদ্র বন্দরগুলোসহ উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই দেশের সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়। এ ছাড়া পূর্ণিমা ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলাগুলো ও তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ১ থেকে ২ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। সম্পাদনা: হ্যাপী

  • সর্বশেষ
  • জনপ্রিয়