শিরোনাম
◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার

প্রকাশিত : ০৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:২৯ দুপুর
আপডেট : ০৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:২৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্ব দরবারে অপরূপ সৌন্দর্য তুলে ধরার সুযোগ আরদাবিলের

রাশিদ রিয়াজ : ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় আরদাবিল প্রদেশকে আন্তর্জাতিকভাবে পরিচিত করার জন্য একটি চমৎকার সুযোগের কথা তুলে ধরলেন প্রাদেশিক গভর্নরেটের একজন কর্মকর্তা। সেই সুযোগটি হচ্ছে ‘আরদাবিল ২০২৩’ ইভেন্ট।

২০১৯ সালে মাজানদারান প্রদেশের রাজধানী সারিসহ আরদাবিলকে যথাক্রমে ২০২২ এবং ২০২৩ সালের জন্য অর্থনৈতিক সহযোগিতা সংস্থার (ইকো) সাংস্কৃতিক রাজধানী হিসেবে নির্বাচিত করা হয়।
 আর এই সুযোগেই প্রদেশটিকে বিশ্ব সম্প্রদায়ের কাছে তুলে ধরতে চায় স্থানীয় কর্তৃপক্ষ।

গভর্নরেটের কর্মকর্তা কামালউদ্দিন মিরজাফারিয়ান শনিবার ব্যাখ্যা করে বলেন, ইভেন্টে আরদাবিলের জন্য বিশ্বব্যাপী প্রচার লাভ করা অপরিহার্য। প্রদেশের এই সুযোগকে পুরোপুরি কাজে লাগানো উচিত।

তিনি বলেন, ইভেন্টটি বাস্তাবায়ন করতে এবং সুযোগের সর্বাধিক ব্যবহার করতে বিভিন্ন সংস্থাকে সম্পূর্ণ সহযোগিতা করা উচিত।

 তাছাড়া বেসরকারী বিনিয়োগকারীদের পণ্য এবং সুযোগ-সুবিধা প্রদর্শনের সুযোগ পেতে সহযোগিতা করতে হবে।

ইকো সদস্য দেশ এবং অন্যান্য বৈশ্বিক বাজারে আন্তর্জাতিক প্রদর্শনীর মাধ্যমে প্রদেশের পর্যটন সক্ষমতা তুলে ধরার পরিকল্পনা হাতে নেয়া উচিত বলে মন্তব্য করেন তিনি।

গত এপ্রিলে প্রদেশের পর্যটন কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে, প্রদেশে শীতকালে আরও বেশি পর্যটক টানতে এবং এটিকে দেশের শীতকালীন পর্যটন কেন্দ্রে পরিণত করার জন্য ব্যাপক পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

একটি উচ্চ বায়ুপ্রবাহিত মালভূমিতে অবস্থিত আরদাবিল  প্রাকৃতিক সৌন্দর্য, অতিথিপরায়ণ মানুষ এবং রেশম ও কার্পেট বাণিজ্য ঐতিহ্যের জন্য সুপরিচিত। ইউনেস্কো-নিবন্ধিত শেখ সাফি আল-দিন খানগাহ এবং শ্রাইন এনসেম্বলের ভূমিও এটি। প্রদেশটি প্রতি বছর হাজার হাজার লোককে আকর্ষণ করে। রাজধানী শহর আরদাবিল সাধারণত শীতকালে দেশের অন্যতম শীতল শহর হিসেবে রেকর্ডভুক্ত হয়েছে। সূত্র: তেহরান টাইমস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়