শিরোনাম
◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার

প্রকাশিত : ৩১ জুলাই, ২০২২, ০৩:১৭ দুপুর
আপডেট : ৩১ জুলাই, ২০২২, ০৩:২৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেশের ১৫ জেলায় ঝড়-বজ্রবৃষ্টির পূর্বাভাস

আবহাওয়া দপ্তর

শাহীন খন্দকার: দেশের ১৫ জেলার ওপর দিয়ে ৪৫-৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া ও বজ্রবৃষ্টির পূর্ব আভাস দিয়েছে আগারগা আবহাওয়া অফিস। সেই সঙ্গে এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সর্তকসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। 

আবহাওয়াবিধ শাহনাজ সুলতানা আরো বলেন, রোববার (৩১ জুলাই) সকাল ৯টা থেকে পরবর্তী সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

তিনি বলেন, পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত হয়েছে দুপুরের দিকে ।

তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। তবে সাগরে কোন শর্তকতা সংকেত নেই।
আবহাওয়ার পূর্বাভাসে আরো বলা হয়েছে, দেশের সব বিভাগেই কমবেশী  বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এ ছাড়া কোথাও কোথাও ভারি বর্ষণ হতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। আগামী তিন দিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

এ সময় সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। রোববার কুড়িগ্রামের রাজারহাটে সর্বনিম্ন ২৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আগেরদিন শনিবার (৩০ জুলাই) বাগেরহাটের মোংলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এদিক, রোববার রাজারহাটে সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৯০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় দিনাজপুরে ৮২, নীলফামারীর সৈয়দপুরে ৭৬, রংপুরে ৪৬, সিলেটে ৪৫, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ২০, কক্সবাজারের কুতুবদিয়া ও নীলফামারীর ডিমলায় ১৮ এবং চুয়াডাঙ্গায় ১৪ মিলিমিটার বৃষ্টি হয়।

এছাড়া টাঙ্গাইল, গোপালগঞ্জ, রাজশাহী, নওগাঁর বদলগাছী, সিরাজগঞ্জের তাড়াশ, নেত্রকোনা, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, মোংলা, যশোর, পটুয়াখালী এবং ভোলাসহ বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এদিকে রোববার ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৪৩ মিনিটে এবং সোমবার (১ আগস্ট) সূর্যোদয় ভোর ৫টা ২৮ মিনিটে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়