শিরোনাম
◈ সংখ্যানুপাতিক নির্বাচন নিয়ে বিএনপি, জামায়াত ও অন্যান্য দলের যত হিসাব ◈ (২৬ অক্টোবর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার  ◈ মানবাধিকার লঙ্ঘনকারী কাউকে শান্তিরক্ষা মিশনে পাঠানো হবে না: জাতিসংঘকে সেনাপ্রধান ◈ থাইল্যান্ডে ভ্রমণপ্রত্যাশী বাংলাদেশি নাগরিকদের জন্য ই-ভিসা চালুর সিদ্ধান্ত ◈ জবি ছাত্রশিবিরের পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ্যে এলো ◈ ১৫ কোটি টাকায় বিক্রি হচ্ছে এক কপি ‘দ্য লিটল প্রিন্স’ ◈ ক্রেস্টে শেখ হাসিনার নাম, সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় ◈ নিলামে উঠবে আওয়ামী এমপি-মন্ত্রীদের ১৮ বিলাসী গাড়ি ◈ এমপি হোস্টেলে ৫ই আগস্টের পর দুটি ভবন ছাড়া বাকি সব ভবন খালি ◈ ব্যাংকের ভেতরেই ব্যাগ কেটে গ্রাহকের পেনশনের লাখ টাকা চুরি (ভিডিও)

প্রকাশিত : ২৫ অক্টোবর, ২০২৪, ১০:৩৮ রাত
আপডেট : ২৬ অক্টোবর, ২০২৪, ০৩:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেশেই থাইল্যান্ডের আদলে মনোরম পড হাউজ ঘুরে আসুন কম খরচে 

বেড়াতে যাওয়ার আগে প্রথমেই ভাবতে হয় কোথায় যাওয়া যায়? যেহেতু শীতের আগমন হাতছানি দিচ্ছে। তাই আগেই ভাবতে হবে এই শীতের জন্য কোন জায়গাগুলো উপযোগী। তবে শীত আসার আগেই যদি আপনার সময় মিলে যায়, তাহলে ঘুরে আসতে পারেন মনোরম পড হাউজ থেকে। ইদানিং বেশ জনপ্রিয় হয়ে উঠেছে কাপ্তাইয়ের এই পড হাউজগুলো।

কাপ্তাই উপজেলা প্রবেশের আগে ওয়াগ্গা ইউনিয়নের শীলছড়ি এলাকায় পৌঁছালে সড়কের পাশে চোখে পড়বে এই নিসর্গ রেস্টুরেন্ট ও নিসর্গ পড হাউজ। এখানে খুব কাছে থেকে প্রকৃতির সৌন্দর্য উপভোগ করা যায়। লুসাই পাহাড় থেকে বয়ে আসা শীতল জলের কর্ণফুলী নদীর তীর ঘেঁষে গড়ে উঠেছে নিসর্গ পড হাউজ।

এই হাউজগুলো দেখতে আকর্ষণীয়। নতুনত্ব ও সৃজনশীলতার যৌথ বিন্যাসে তৈরি করা হয়েছে ত্রিকোণ পড হাউজগুলো। জানা যায়, থাইল্যান্ডে প্রথম এই পড হাউজের ধারণা তৈরি হয়েছিল এবং সে ধারণাকে লুফে নিয়েছিলেন পর্যটকেরা। তারই আদলে গড়ে তোলা হয়েছে কাপ্তাইয়ের পড হাউজগুলো। উপকরণ হিসেবে ব্যবহার করা হয়েছে কাঠ, বাঁশ, ছনসহ বিভিন্ন পরিবেশবান্ধব জিনিস। এগুলোর বাইরে তো বটেই, ভেতরেও রয়েছে নান্দনিক কারুকার্য।

নিসর্গ রিভার ভ্যালি রেস্টুরেন্টের পাশে নতুন তৈরি এই পড হাউজে মোট নয়টি কটেজ আছে। প্রতিটি কটেজে তিনজনের থাকার মতো ব্যবস্থা রয়েছে। এ ছাড়া পড হাউজে পর্যটকদের জন্য রয়েছে বিনোদনের বিভিন্ন সুবিধা। আছে ওয়াই-ফাই, কায়াকিং ও বিভিন্ন রাইডিং-সুবিধা। এ ছাড়া অ্যাটাচড ওয়াশরুমের ব্যবস্থাও রয়েছে। সেই সঙ্গে রয়েছে সার্বক্ষণিক বিদ্যুৎ ও পানির ব্যবস্থা।
 
এখান থেকে অনায়াসে নদী আর পাহাড়ের মনোরম দৃশ্য উপভোগ করা যাবে; পাশাপাশি রুমের সামনে নেটের তৈরি দোলনায় শুয়ে চাঁদনি রাতের সৌন্দর্য উপভোগ করার ব্যবস্থাও রয়েছে। এখানে আসা পর্যটকদের জন্য রয়েছে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা। পাশেই আছে নিসর্গ রেস্টুরেন্ট।

পড হাউজগুলোর নাম রাখা হয়েছে আকাশ কুঞ্জ, মেঘদূত, চন্দ্র পাহাড়, সাঁঝের মায়া, নদী বিলাস, আকাশ নীলা, আসমানী কুটির, ছায়াবীথি, নিঝুম নিরালা। দেশের যেকোনো প্রান্ত থেকে পর্যটকেরা অগ্রিম বুকিং দিয়ে এখানে আসতে পারবেন।

পার্বত্য জেলার পর্যটকদের জন্য এ ধরনের পড হাউজ একেবারেই নতুন। পর্যটকদের রাত্রিযাপন সুন্দরভাবে উপভোগ করতে এটি তৈরি করা হয়েছে।
 
 কীভাবে যাবেন: ঢাকা থেকে যেতে হলে প্রথমেই চলে যেতে হবে সায়দাবাদ। সেখান থেকে সরাসরি বাস যায় কাপ্তাই। ৭-৮ ঘন্টা লাগবে পড হাউজে পৌঁছাতে। বলে রাখা ভালো, কাপ্তাই যাওয়ার বাসের সংখ্যা কম হওয়ায় দুই দিন আগে বাসের টিকিট কেটে রাখতে পারেন।

খরচ যেমন: পড হাউজে থাকার জন্য ফুল প্যাকেজ রয়েছে। ২-৩ জনের রুম ভাড়া পড়বে ৫ থেকে ১০ হাজারের মধ্যে। এর ভিতর রয়েছে তিনবেলার খাবার ও কায়াকিংয়ের ব্যবস্থা। এসি রুমের সুবিধাও রয়েছে তিনকোণা এই পড হাউজ গুলোতে। উৎস: সময়নিউজটিভি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়