শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ২৮ জুলাই, ২০২৪, ০৫:৩২ বিকাল
আপডেট : ২৮ জুলাই, ২০২৪, ০৫:৩২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

লস এন্ড ড্যামেজ ফান্ড বিতরণ নিশ্চিত করতে হবে: পরিবেশমন্ত্রী

মনজুর এ আজিজ: [২.১] জলবায়ু পরিবর্তনের ক্ষতি মেটাতে যথাসময়ে লস এন্ড ড্যামেজ ফান্ড বিতরণ নিশ্চিত করতে সকল দেশকে কপ২৯-এ কার্যকর করার উপায় বের করতে হবে বলে মনে করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। 

[২.২] নতুন জলবায়ু অর্থায়ন লক্ষ্য চূড়ান্ত করা ও আর্টিকেল ৬ কার্বন মার্কেটের নিয়মগুলি সম্পন্ন করার কার্যকর পদক্ষেপ গ্রহণের প্রয়োজনীয়তার ওপরও জোর দেন তিনি। 

[৩] শনিবার আজারবাইজানে অনুষ্ঠিত দু’দিনের হেড অব ডেলিগেশন রিট্রিট প্রোগ্রামের সমাপনী অধিবেশনে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন বলে রোববার পরিবেশ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

[৪] পরিবেশমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তন কেবল একটি হুমকি নয় বরং একটি মানুষের অস্তিত্বগত চ্যালেঞ্জ। বিভিন্ন স্বল্পোন্নত দেশে ইতোমধ্যে অনুভূত গুরুতর এবং বিস্তৃত প্রভাবগুলির ওপর জোর দিয়ে তিনি বলেন, এই প্রতিকূল প্রভাবগুলি অনেক দীর্ঘতর চ্যালেঞ্জ। 

[৫] সাবের চৌধুরী উল্লেখ করেন, বিশ্ব ১.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা লক্ষ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। তিনি পরবর্তী জাতীয়ভাবে নির্ধারিত অবদানগুলিকে (এনডিসি) ১.৫ ডিগ্রি সেলসিয়াস লক্ষ্যের সাথে সামঞ্জস্য করার আহ্বান জানান এবং এনডিসি বাস্তবায়নের জন্য স্পষ্ট সহায়তা প্রক্রিয়ার মাধ্যমে দেশগুলোর মধ্যে বিশ্বাস গড়ার গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, বাকুতে অনুষ্ঠিতব্য আগামী কপ২৯ প্রক্রিয়ার জন্য একটি পরীক্ষা যেখানে ব্যর্থতার সুযোগ নেই। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়