শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ২৭ জুলাই, ২০২৪, ০৭:৫৮ বিকাল
আপডেট : ২৭ জুলাই, ২০২৪, ০৭:৫৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শ্রাবণেও চৈত্রের তাপদহ: অতিষ্ঠ জনজীবন 

সালেহ ইমরান: [২] বর্ষার প্রথম মাস আষাঢ় পেরিয়ে এখন শ্রাবণের দ্বিতীয় সপ্তাহ, তবুও নেই কাঙ্খিত বৃষ্টি। টানা দু’সপ্তাহ হতে চললো ঢাকায় ভারী বৃষ্টি হয়নি। প্রচণ্ড গরমে জনজীবনে হাসফাঁস অবস্থা। দিনের বেলায় ঠা ঠা রোদে বাইরে  বের হওয়া দায়। আকাশে মেঘের কোনো ঘনাঘটা নেই। মাঝেমধ্যে কিছুটা  মেঘ  দেখা গেলেও তা কেটে যাচ্ছে রোদের তেজে।  কোথাও ছিটেফোটা সামান্য বৃষ্টি হলেও তা স্বস্তির বদলে ভ্যাপসা গরমকে আরো উস্কে দিচ্ছে। আবহাওয়াবিদরা ভরা বর্ষায় প্রকৃতির এমন আচরণকে অস্বাভাবিক মনে করছেন। 

[৩]  বেশ কিছুদিন ধরেই ঢাকাসহ সারাদেশে চৈত্রের মতো তাপদহ বয়ে যাচ্ছে। আবহাওয়া বিভাগ বলছে, উত্তর  বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি ভারী লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যে আধিক্য বিরাজ করছে এবং এজন্য গরম বেড়েছে। আবহাওয়া বিভাগ আপাতত ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিতে পারছে না। 

[৪] শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো দিনাজপুরে ৩৮.১ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন বান্দরবানে ২৫ ডিগ্রি। রাজধানী ঢাকার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিলো যথাক্রমে ৩৫.৫ ও ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রাকে ভরা গ্রীষ্মের তাপমাত্রার মতোই মনে করছেন আবহাওয়া সংশ্লিষ্টরা। 

[৫] আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা জানান, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে ভারী বৃষ্টিপাতের কোনো পূর্বাভাস নেই। 

[৬] শুক্রবার ও শনিবার দেশের সর্বদক্ষিণের জনপদ টেকনাফে ১৯২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এ সময় দেশের কয়েকটি স্থানে হালকা বৃষ্টিপাত হয়েছে। তবে বেশিরভাগ স্থানে একফোঁটা বৃষ্টিও হয়নি। 

[৭] এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের জন্য সমুদ্র উপকূল ও বন্দরসমূহের ওপর দিয়ে দমকা থেকে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সম্পাদনা: কামরুজ্জামান
 
এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়