শিরোনাম
◈ এআইআইবি ৪০ কোটি ডলার বাজেট সহায়তা দিয়েছে ◈ ৪৬১টি উপজেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন রয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ পরিবেশ এবং জলবায়ু সহযোগিতা জোরদার করবে কানাডা: পরিবেশমন্ত্রী  ◈ রাষ্ট্রপতির কাছে তিন দেশের নবনিযুক্ত রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ ◈ খালেদা জিয়ার অবস্থা স্থিতিশীল, বাসায় ফিরতে আরো কদিন লাগবে  ◈ শব্দদূষণে নাকাল রাজধানীবাসী, আইনের কার্যকর প্রয়োগ নেই ◈ তিস্তাচুক্তির মূল প্রতিবন্ধকতা মমতা: ওবায়দুল কাদের ◈ দুর্নীতির প্রমাণ পেলে কোনও কর্মকর্তা কর্মচারীর ছাড় নেই: মন্ত্রিপরিষদ সচিব ◈ বাংলাদেশে সব সম্প্রদায় সম্প্রীতির সঙ্গে বসবাস করে: প্রধানমন্ত্রী ◈ জুনে রেমিট্যান্স এসেছে প্রায় ৩০ হাজার কোটি টাকা

প্রকাশিত : ২৯ জুন, ২০২৪, ০৭:৩৬ বিকাল
আপডেট : ২৯ জুন, ২০২৪, ০৭:৩৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সিলেট-সুনামগঞ্জে ফের বন্যার শঙ্কা

শিমুল চৌধুরী ধ্রুব: [২] আগের বন্যার পর নদ-নদীগুলোর পানি কমে আসায় এলাকার মানুষের মধ্যে স্বস্তি ফিরেছিল। কিন্তু এ ক্ষত না শুকাতেই জুলাইয়ের প্রথম দিকে সিলেট ও সুনামগঞ্জের নদীর পানি বেড়ে স্বল্প মেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

[৩] শুক্রবার রাতে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বন্যার মধ্যমেয়াদি পূর্বাভাস সম্পর্কিত প্রতিবেদনে এ তথ্য জানায়। প্রতিবেদনে বলা হয়, আবহাওয়া সংস্থাগুলোর তথ্যানুযায়ী, মৌসুমি বায়ু দেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। ফলে, দেশের অভ্যন্তরে এবং তৎসংলগ্ন পদ্মা-মেঘনা-যমুনা অববাহিকার উজানের কতিপয় স্থানে বিভিন্ন সময়ে মৌসুমি বায়ুর প্রভাবে মাঝারি থেকে ভারী এবং সময় বিশেষে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে।

[৪] এদিকে, শনিবার সকাল থেকে এর প্রভাব পড়েছে এ জেলার বিভিন্ন উপজেলায়। সকাল থেকে বৈরী আবহাওয়ার মধ্যে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে। এর আগে গত ১৬ই জুন থেকে সৃষ্ট বন্যায় বিপাকে পড়েছিল সিলেট ও সুনামগঞ্জের মানুষজন। উজানের পাহাড়ি ঢল আর ভারী বৃষ্টিপাতে পানি বন্দি হয়ে পড়েছিল প্রায় ১০ লাখ মানুষ। 

[৫] সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার জানান, আগামী ২-৩ দিন মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। এতে সুরমা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করবে।

[৬] এদিকে, শনিবার সকাল ৯টায় পরবর্তী ৭২ ঘন্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানায়, সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ ও বজ্রপাত হতে পারে। এছাড়া বর্ধিত আরো পাঁচ দিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে বলে জানা গেছে। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসসিডি/এসসি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়