শিরোনাম
◈ ইতিহাস গড়ে কোপার সেমিফাইনালে কানাডা ◈ বেড়েই চলেছে যমুনার পানি, ৫ হাজার মানুষ পানিবন্দি ◈ ইরানের নতুন প্রেসিডেন্ট হলেন মধ্যপন্থী মাসুদ পেজেশকিয়ান ◈ কেবল ঈশ্বরের আদেশ পেলেই আমি নির্বাচন থেকে সরবো: বাইডেন ◈ রাজধানীর বিমানবন্দর এলাকায় ট্রেনে কাটা পরে এক ব্যক্তির মৃত্যু ◈ স্বাগতিক জার্মানিকে হারিয়ে সেমিফাইনালে স্পেন ◈ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানোর জন্য এই অনুষ্ঠান: শেখ হাসিনা ◈ কেজিতে ১৫ থেকে ২০ টাকা দাম বাড়ল সবজির, পেঁয়াজ ১১০, কাঁচামরিচের ত্রিপল সেঞ্চুরি ◈ দাবার আসরেই মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ◈ নোবেলবিজয়ী কেনো এমডি পদের জন্য লালায়িত, বুঝলাম না: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৭ জুন, ২০২৪, ১১:২০ রাত
আপডেট : ২৭ জুন, ২০২৪, ১১:২০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাসযোগ্য শহরের তালিকায় আরো পিছিয়ে পড়লো ঢাকা

সালেহ ইমরান: [২] বিশ্বের ১৭৩টি শহরের বসবাসের উপযোগিতা নিয়ে করা জরিপে ঢাকার অবস্থান একেবারে সর্বশেষ অবস্থানের মাত্র পাঁচ ধাপ ওপরে ১৬৮ তে। গতবছর ঢাকার অবস্থান ছিলো দুই ধাপ ওপরে ১৬৬ নম্বরে। ইকনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) ‘দ্য গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স-২০২৪’ শিরোনামে তালিকাটি প্রকাশ করেছে। 

[৩] সবচেয়ে বাসযোগ্য শহর হিসেবে বিবেচিত হয়েছে অস্ট্রিয়ার ভিয়েনা। চমৎকার অবকাঠামো, সমৃদ্ধ সংস্কৃতি, বিনোদন এবং মানসম্পন্ন শিক্ষা ও স্বাস্থ্যসেবার জন্য জন্য শহরটি তালিকার শীর্ষে স্থান করে নিয়েছে। 

[৪] এরপর সেরা পাঁচে আরো আছে ডেনমার্কের কোপেনহেগেন, সুইজারল্যান্ডের জুরিখ, অস্ট্রেলিয়ার মেলবোর্ন ও কানাডার ক্যালগেরির অবস্থান। 

[৫] শীর্ষ ১০ বাসযোগ্য শহরের তালিকায় এশিয়ার একমাত্র শহর হিসেবে স্থান পেয়েছে জাপানের ওসাকা। শহরটি স্থান পেয়েছে ৯ নম্বরে। 

[৬] স্বাস্থ্যসেবা, শিক্ষা, স্থিতিশীলতা, অবকাঠামো ও পরিবেশসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক বিবেচনায় সেরা বাসযোগ্য শহরের এই তালিকা করা হয়েছে। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

এসআই/এসবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়