শিরোনাম
◈ বিশ্বায়নের যুগে আমরা নিজেদের দরজা বন্ধ করে রাখতে পারি না: সংসদে প্রধানমন্ত্রী ◈ পাট ও বৈচিত্র্য পূর্ণ পাটজাত পণ্য রপ্তানিতে ভর্তুকি দেওয়া হবে: বস্ত্রমন্ত্রী ◈ সিলেট-সুনামগঞ্জে বন্যায় সাড়ে ৩ লাখ ডলার সহায়তা দিলো যুক্তরাষ্ট্র ◈ কোটা আন্দোলনের ওপর ভর করেছে বিএনপি: ওবায়দুল কাদের ◈ চিকিৎসা সরঞ্জাম ক্রয়ে সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী ◈ অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়ে শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা ◈ কিশোরগঞ্জে অটোরিকশাচালক হত্যা মামলায় ৪ জনের মৃত্যুদণ্ড ◈ ২০৩৫ সালের মধ্যে দেশে পরীক্ষামূলকভাবে হাইড্রোজেন জ্বালানী ব্যবহার সম্ভব হবে: প্রধানমন্ত্রী  ◈ আবারও আবার বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার ◈ প্রত্যয় কর্মসূচি: অর্থমন্ত্রীকে আলোচনায় বসার চ্যালেঞ্জ ঢাবি শিক্ষক সমিতির

প্রকাশিত : ২৭ জুন, ২০২৪, ১১:২০ রাত
আপডেট : ২৭ জুন, ২০২৪, ১১:২০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাসযোগ্য শহরের তালিকায় আরো পিছিয়ে পড়লো ঢাকা

সালেহ ইমরান: [২] বিশ্বের ১৭৩টি শহরের বসবাসের উপযোগিতা নিয়ে করা জরিপে ঢাকার অবস্থান একেবারে সর্বশেষ অবস্থানের মাত্র পাঁচ ধাপ ওপরে ১৬৮ তে। গতবছর ঢাকার অবস্থান ছিলো দুই ধাপ ওপরে ১৬৬ নম্বরে। ইকনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) ‘দ্য গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স-২০২৪’ শিরোনামে তালিকাটি প্রকাশ করেছে। 

[৩] সবচেয়ে বাসযোগ্য শহর হিসেবে বিবেচিত হয়েছে অস্ট্রিয়ার ভিয়েনা। চমৎকার অবকাঠামো, সমৃদ্ধ সংস্কৃতি, বিনোদন এবং মানসম্পন্ন শিক্ষা ও স্বাস্থ্যসেবার জন্য জন্য শহরটি তালিকার শীর্ষে স্থান করে নিয়েছে। 

[৪] এরপর সেরা পাঁচে আরো আছে ডেনমার্কের কোপেনহেগেন, সুইজারল্যান্ডের জুরিখ, অস্ট্রেলিয়ার মেলবোর্ন ও কানাডার ক্যালগেরির অবস্থান। 

[৫] শীর্ষ ১০ বাসযোগ্য শহরের তালিকায় এশিয়ার একমাত্র শহর হিসেবে স্থান পেয়েছে জাপানের ওসাকা। শহরটি স্থান পেয়েছে ৯ নম্বরে। 

[৬] স্বাস্থ্যসেবা, শিক্ষা, স্থিতিশীলতা, অবকাঠামো ও পরিবেশসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক বিবেচনায় সেরা বাসযোগ্য শহরের এই তালিকা করা হয়েছে। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

এসআই/এসবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়