শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ৩০ মে, ২০২৪, ০৪:৩৩ দুপুর
আপডেট : ৩০ মে, ২০২৪, ০৯:০৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সিলেটে বন্যায় পানিবন্দি ৩ লাখ মানুষ, উদ্ধার কাজে সেনাবাহিনী

জহিরুল ইসলাম, সিলেট: [২] ভারত থেকে নেমে আসা ঢলে সিলেট জেলায় ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এতে চরম বিপাকে পড়েছেন বন্যাকবলিত এলাকাগুলোর মানুষ। আকস্মিক বন্যায় সিলেট-তামাবিল (জাফলং) মহাসড়ক দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। সিলেটের গোয়াইনঘাট, জৈন্তাপুর ও কানাইঘাট উপজেলায় বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করছে। গত মঙ্গলবার বিকাল থেকে এসব উপজেলায় হু হু করে বাড়তে শুরু করে পানি। এতে পানিবন্দী হয়ে পড়েন তিন লক্ষাধীক মানুষ। অনেকের ঘরে গলা পর্যন্ত পানি ঢুকে পড়েছে।

[৩] গতকাল বুধবার রাতে পানিবন্দি অনেকে নৌকা নিয়ে তাদের উদ্ধার করতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট দিয়েছেন। বুধবার সকাল থেকে এসব পানিবন্দী মানুষকে উদ্ধারে কাজ করছে সেনাবাহিনী। এ বিষয়টি নিশ্চিত করেছেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোবারক হোসেন।

[৪] তিনি আরও জানান, ইতোমধ্যে জেলা ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির বৈঠক হয়েছে। উপজেলা ও জেলা পর্যায়ে কন্ট্রোল-রুম খোলা হয়েছে। বন্যা-কবলিত মানুষকে আশ্রয়কেন্দ্রে নিয়ে আসা হচ্ছে। দ্রুততম সময়ের মধ্যে সবার কাছে ত্রাণ পৌঁছে দেওয়া হবে।

[৫] জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে শালিক রুমাইয়া জানান, সেনাবাহিনী বিজিবি ফায়ারসার্ভিস, পুলিশ উদ্ধার কাজ করছে, আমি সার্বক্ষণিক বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। আমাদের চারিকাটা, নিজপাট ও জৈন্তাপুর  ইউনিয়নের বিভিন্ন গ্রাম বন্যায় প্লাবিত হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় ৪৮টি আশ্রয়কেন্দ্রে সকল ধরনের সুযোগ-সুবিধাসহ প্রস্তুত রেখেছি। পাশাপাশি উপজেলার সবগুলো শিক্ষা প্রতিষ্টান প্রস্তুত রাখা হয়েছে। এ পর্যন্ত কোনো হতাহতের ঘটনা ঘটেনি। আমাদের এই সংকটময় সময়ে সবাইকে এগিয়ে আসতে হবে সকলের সম্মিলিত সহযোগিতায় এই পরিস্থিতি মোকেবেলা করতে হবে।

[৬] পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্যমতে, বৃহস্পতিবার সকাল ৯টায় সিলেটের জৈন্তাপুর উপজেলায় সারি নদী একদিনে ২০২ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৯৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

[১০] এ ছাড়াও সুরমা নদী কানাইঘাট উপজেলা পয়েন্টে ১৯৬ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ১৬৬ সেন্টিমিটার ওপর, কুশিয়ারা নদী জকিগঞ্জের অমলসীদ পয়েন্টে ২২০ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ২০২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

[১১] ভারতের আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় ভারতের মেঘালয় রাজ্যের চেরাপুঞ্জিতে ৬৩৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে, যার ফলে সিলেটের নদ-নদীর পানি দ্রুত বেড়েছে। 

[১২] এদিকে বৃহস্পতিবার সকালে পানি বন্দী এলাকাগুলো পরিদর্শনে করছেন সিলেট জেলা প্রশাসক শেখ রাসেল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজা আক্তার সিমুল। 

[১৩] এসময়ে উপস্থিত ছিলেন- জৈন্তাপুর উপজেলা পরিষদ নবনির্বাচিত চেয়ারম্যান লিয়াকত আলী, উপজেলা নির্বাহী কর্মকর্তা  উম্মে সালিক রুমাইয়া সহকারী কমিশনার ভুমি ফাতেমা তুজ জোহরা সানিয়া, মডেল থানা অফিসার ইনচার্জ তাজুল ইসলাম পিপিএম।

[১৪] গোয়াইঘাট উপজেলা প্রতিনিধি লোকমান হাফিজ জানান, ঘূর্ণিঝড়ে রেমালের কারণে অতিবৃষ্টি এবং পাহাড়ি ঢলে গোয়াইনঘাট উপজেলা আকস্মিক বন্যায় প্লাবিত। ইতোমধ্যে ঘরবাড়ি তলিয়ে গেছে বন্যার পানিতে। মানুষের বাঁচার হাহাকার পড়েছে চতুর্দিকে। সালুটিকর-গোয়াইনঘাট সড়ক পানির নিচে তলিয়ে গেছে। গোয়াইনঘাট সদরের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। যান চলাচলও বন্ধ। রুস্তমপুর, লেংগুড়া, ডৌবাড়ি, নন্দীরগাঁও ইউনিয়ন, পূর্ব ও পশ্চিম আলীরগাও, পশ্চিম জাফলং, মধ্য জাফলংয়ে প্লাবনের পরিমাণ বেশি। 

[১৫] বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মানুষ পানিবন্ধি হয়ে পরিবার’সহ উদ্ধার হওয়ার জন্য নৌকার সাহায্য চেয়ে স্ট্যাটাস দিতে দেখা যায়। কিন্তু নৌকার তুলনায় পানিবন্ধি পরিবারের সংখ্যা অধিক হওয়ায় অনেক পরিবার পানিবন্দি রাত্রি যাপন করে।

[১৬] পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, সকাল ৯ টার দিকে পিয়ানইন নদীর জাফলং পয়েন্টে পানির লেভেল ১২ দশমিক ২৫, সারি-গোয়াইন নদীর সারিঘাট পয়েন্টে পানির লেভেল ১৩ দশমিক ৩০ যা বিপদসীমার উপরে, এবং সারি- গোয়াইনদীর গোয়াইনঘাট পয়েন্টে ১১ দশমিক ৫১ যা বিপদসীমার উপরে।

[১৭] গোয়াইনঘাট উপজেলার নির্বাহী কর্মকর্তা তৌহিদুল ইসলাম জানান, আমরা উদ্ধার তৎপরতা চালাচ্ছি। মানুষকে উদ্ধার করে আশ্রয় কেন্দ্রে নেয়ার উপজেলার ১৩ টি ইউনিয়নে মোট ৫৬ টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রয়েছে এবং অনেকেই ইতোমধ্যে আশ্রয়কেন্দ্রে অবস্থান করছেন। উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা মনিটরিং সেলের অফিসারগণ সহ জনপ্রতিনিধিদের নিয়ে বন্যা দুর্গত ও ঝুঁকিপ্রবণ এলাকা থেকে মানুষকে উদ্ধার  কার্যক্রম চলছে।

[১৮] বন্যায় উপজেলার ৭৫ ভাগ এলাকা প্লাবিত হয়ে লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়েছেন। জাফলং-বিছনাকান্দিসহ সব পর্যটন এলাকার পর্যটকবাহী নৌকা নিয়ে উদ্ধার অভিযান চলছে।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়