শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ২৯ মে, ২০২৪, ০৩:৪৪ দুপুর
আপডেট : ২৯ মে, ২০২৪, ০৩:৪৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্ক

ঘুরতে আসা দর্শনার্থীদের মুগ্ধ করছে মুকুটযুক্ত সারস পাখি

এএইচ সবুজ, গাজীপুর: [২] গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে রয়েছে নানান প্রজাতির দেশি-বিদেশি পশুপাখি। পার্কে আসা বিভিন্ন বয়সী দর্শনার্থীদের আনন্দের খোরাক জোগায় এরা। বিশেষ করে ছোট্ট সোনামণিরা বেশি আনন্দ পায় বিভিন্ন পাখি দেখে। ধনেশ বেষ্টনীতে প্রবেশ করতেই চোখে পড়বে উগান্ডার জাতীয় পাখি ক্রেন হল, যা বাংলাদেশে লাল মুকুটযুক্ত সারস নামে পরিচিত। সাব-সাহারান আফ্রিকার শুষ্ক সাভানাতে এদের দেখা মেলে। এ ছাড়া কেনিয়া নদী ও হ্রদের কাছে ঘাসযুক্ত সমতল ভূমিতেও এদের বসবাস রয়েছে।

[৩] ধূসর মুকুটযুক্ত সারস লম্বায় ৩ ফুটের বেশি, ওজন হয় ৩ কেজির ওপরে। এদের ডানা বেশ লম্বা। পুরো শরীরের পালক ধূসর রঙের। ডানাগুলো প্রধানত সাদা রঙের হয়। মাথায় শক্ত সোনালি পালকের সুন্দর মুকুট রয়েছে। মুখের দিকে হালকা সাদা এবং পা কালো রঙের হয়। 

[৪] ক্রেন হল পাখি সর্বভুক, গাছপালা, বীজ, শস্য, পোকামাকড়, ব্যাঙ, কৃমি, ছোট মাছ ও জলজ প্রাণীর ডিম খেয়ে জীবন ধারণ করে থাকে। রাতে গাছের মগডালে বিশ্রাম নেয়। সারস পাখি দুই থেকে পাঁচটি ডিম দেয়। ২৮ থেকে ৩১ দিন পর্যন্ত ডিমে তা দেয় এরা। ছানাগুলো ৫৬ থেকে ১০০ দিনের মধ্যে মা-বাবা থেকে আলাদা হয়ে যায়।

[৫] দেখা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ধনেশ বেষ্টনী একটি বিশাল এলাকায় জোড়া বেঁধে এদিক-সেদিক ছোটাছুটি করছে ক্রেন হল বা সারস পাখি। কখনো বেষ্টনীর ছোট্ট লেকে নেমে অন্য পাখির সঙ্গে মিশে খাবারের সন্ধান করছে। কখনো বেষ্টনীর ভেতর থাকা বিভিন্ন গাছে উঠে বিশ্রাম নিচ্ছে। কখনো নিজেদের মধ্যে খুনসুটি করে সময় কাটাচ্ছে। বেষ্টনীর নির্দিষ্ট স্থানে দাঁড়িয়ে লাল মুকুটযুক্ত সারস পাখি দেখছে বিভিন্ন বয়সী দর্শনার্থীরা।

[৬] পার্কে আসা দর্শনার্থীরা জানান, ছেলে-মেয়েদেরকে নিয়ে পার্কে ঘুরতে আসছি। বিভিন্ন পশু-পাখি দেখা হয়েছে। বাচ্চারা সারস পাখি দেখে খুবই আনন্দ পেয়েছে। অনেক সময় দাঁড়িয়ে মনোযোগসহ পাখি দেখেছে বাচ্চারা।

[৭] একই বেষ্টনীতে কথা হয় আরো কয়েকজনের সঙ্গে। তাদের মধ্যে একজন স্কুলশিক্ষক। স্কুল ছুটি, তাই স্ত্রী-সন্তান নিয়ে পার্কে ঘুরতে এসেছেন। তিনি বলেন, সবাই এই বিদেশি পাখি দেখে খুবই আনন্দ পাচ্ছে। দেখতে খুবই চমৎকার। বাচ্চাদের বেশ আনন্দ দিয়েছে। সারস পাখির এদিক সেদিক ছোটাছুটি আর সুন্দর ভঙ্গিতে নাচানাচি করতে দেখা গেছে।

[৮] এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বনসংরক্ষক মো: রফিকুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে বিভিন্ন পশুপাখি দর্শনার্থীদের আনন্দ দেয়। বিশেষ করে বিদেশি পাখি ক্রেন হল বা মুকুটযুক্ত সারস খুবই মিষ্টি পাখি।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়