শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ২৮ মে, ২০২৪, ০৮:৪৪ রাত
আপডেট : ২৯ মে, ২০২৪, ০৯:৫৭ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রেমাল তাণ্ডবে ভেসে গেছে ৭১ হাজার পুকুর ঘেরের মাছ

আনিস তপন, শিমুল চৌধুরী ধ্রুব: [২] রোববার রাতে আঘাত হানে প্রবল ঘূর্ণিঝড় রেমাল। উপকূলীয় এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতির চিহ্ন রেখে গেছে। প্রতি মূহুর্তেই বাড়ছে ক্ষতির পরিমাণ।

[৩] বৃষ্টির সঙ্গে ঝড়ে অনেক ঘর-বাড়ি, দোকান-পাট তছনছ হয়েছে, ভেঙে পড়েছে গাছ-পালা। প্রাণহানিও হয়েছে। মোংলা, সাতক্ষীরার শ্যামনগর, পটুয়াখালীর কলাপাড়া, কুয়াকাটা ও খেপুপাড়ায় ব্যাপক তাণ্ডব চালিয়েছে ঘূর্ণিঝড়টি।

[৪] জানা গেছে, রেমালের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে কমপক্ষে ১০৭ উপজেলা। বিধ্বস্ত হয়েছে প্রায় ৩৫ হাজার ঘরবাড়ি; ভেসে গেছে বহু মাছের ঘের; ব্যাপক ক্ষতি হয়েছে ফসলের। 

[৫] এই প্রতিবেদন লেখা পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী রেমালের কারণে রাজধানীসহ দেশের ১২ জেলায় মারা গেছেন অন্তত ২৪জন। এরমধ্যে ঢাকায় ৪, ভোলায় ৩, বরিশালে ৩, পটুয়াখালীতে ৩, চট্টগ্রামে ২, নরসীংদিতে ২, খুলনা, সাতক্ষীরা, লালমনিরহাট, বরগুনা, কুষ্টিয়া, লক্ষীপুর ও কুমিল্লায় একজন করে মৃত্যুর খবর পাওয়া গেছে।

[৬] রেমালের প্রভাবে শুধু মৎস ও প্রাণিসম্পদ খাতে মোট ৭০১ কোটি ৪১ লাখ টাকার ক্ষয় ক্ষতি হয়েছে বলে জানিয়েছে মৎস্য অধিদপ্তর ও প্রাণিসম্পদ অধিদপ্তর। মঙ্গলবার এমন তথ্য জানিয়েছে মৎস প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধিদপ্তর দুটি। মৎস্য অধিদপ্তরের জানায়, তাদের কন্ট্রোল রুম থেকে প্রাথমিকভাবে ক্ষয় ক্ষতির একটি তথ্য পাওয়া গেছে। যা চূড়ান্ত নয়। উপকূলীয় ১৩টি জেলার প্রায় ৪১ হাজার মাছের ঘের, ২৬ হাজার ৩৫৪টি পুকুর এবং চার হাজার ৮২টি কাঁকড়া ও কুচিয়ার ঘের, ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া, রেমালের আঘাতে ৫৪১ টি জেলে নৌকা ক্ষতিগ্রস্ত হয়েছে। এসময়ে ১১৭ জন জেলে আহত হয়েছেন। জাল ক্ষতিগ্রস্ত হয়েছে ২৪৭ টি যার মূল্য প্রায় ১ কোটি ৪৬ লাখ টাকা।

[৭] প্রাণিসম্পদ অধিদপ্তর জানায়, প্রাণিসম্পদ খাতে প্রায় ১ কোটি ৪১ লাখ টাকার ক্ষতি হয়েছে। উপকূলীয় ৮টি জেলার প্রায় ৫০টি গবাদিপশু ও ৩০টি হাঁস-মুরগির খামার ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে মারা গেছে বেশকিছু ছাগল, ভেড়া ও হাঁস-মুরগি।

[৮] ঘূর্ণিঝড় রেমালের কারণে দেশজুড়ে ভেঙে পড়ে বিদ্যুৎ ব্যবস্থা। তিন কোটি গ্রাহক বিদ্যুৎ সেবার বাইরে চলে যান। তবে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে বিদ্যুৎ পরিস্থিতি। মঙ্গলবার বিকেলেও পোনে দুই কোটি গ্রাহকের বিদ্যুৎবিহীন থাকার খবর পাওয়া গেছে। তবে, বুধবারের মধ্যে ৮০ শতাংশ গ্রাহক বিদ্যুতের আওতায় আসবেন বলে জানিয়েছে বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়।

[৯] মঙ্গলবার এক বার্তায় মন্ত্রণালয় জানায়, ঘূর্ণিঝড় রেমালের কারণে পল্লী বিদ্যুতের ৩ কোটি ৩ লক্ষ ৯ হাজার ৭০২ জন গ্রাহক বিদ্যুৎবিহীন ছিলেন। এর মধ্যে ১ কোটি ৩১ লাখ ৩৬ হাজার ৭০২ জন গ্রাহকের বিদ্যুৎ পুনঃসংযোগ দেওয়া হয়েছে। আর ঘূর্ণিঝড়ে প্রতিষ্ঠানটির ক্ষয়ক্ষতি হয়েছে ১০৩ কোটি ৩৩ লাখ টাকা। ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) ১৫ লাখ ৪৮ হাজার ১৫৪ গ্রাহকের মধ্যে ১৪ লাখ ৩ হাজার ৫২৬ গ্রাহককে বিদ্যুৎ পুনঃসংযোগ দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে প্রতিষ্ঠানটির ক্ষয়ক্ষতির পরিমাণ ৫ কোটি ৭ লাখ ৮১ হাজার ৭০২ টাকা। সম্পাদনা: ইকবাল খান

এসসিডি/আইকে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়