শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৪ মে, ২০২৪, ০৫:১৭ বিকাল
আপডেট : ২৪ মে, ২০২৪, ০৫:১৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

উপকূলের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড়, সমুদ্র বন্দরে সতর্কতা সংকেত জারি

জাকারিয়া জাহিদ, কুয়াকাটা: [২] পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘূচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। সমুদ্র বন্দরে জারি করা হয়েছে দূরবর্তী সতর্কতা সংকেত। 

[৩] শুক্রবার (২৪ মে) আবহাওয়াবিদ ড.মুহাম্মদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত বাংলাদেশ আবহাওয়া দপ্তরের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিত ক্রমিক নম্বর ১ এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

[৪] বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎ সংলগ্ন পশ্চিম বঙ্গপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি উত্তর পূর্ব দিকে অগ্রসর ও ঘনিভূত হয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আজ (২৪ মে) সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১৮৭০ কি.মি দক্ষিণ - দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৮০৫ কি.মি. দক্ষিণ দক্ষিণ পশ্চিমে,মংলা সমুদ্র বন্দর থেকে ৮২৫ কি.মি.দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৭৯০ কি.মি.দক্ষিণে অবস্থান করছিল। এটি আরো উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।  

[৫] নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটার এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪০ কি.মি. যা দমকা অথবা ঝড়ো হওয়া আকারে ৫০ কি.মি.পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দর সমূহকে (১) নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

[৬] উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত  উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে এবং গভীর সাগরে বিচরণ করতে নিষেধ করা হয়েছে। 

[৭] এদিকে নিম্নচাপের প্রভাবে পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর বেশ উত্তাল হতে শুরু করেছে। আকাশ আংশিক মেঘাচ্ছন্ন রয়েছে। উপকূলের বিভিন্ন স্থানে বাতাসের চাপ কিছুটা বেড়েছে। স্বাভাবিক জোয়ারের চেয়ে নদ-নদীর পানির উচ্চতা কিছুটা বৃদ্ধি পেতে শুরু করেছে। তবে বৃষ্টি পাত না হওয়ার কারনে প্রচুর ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। 

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়